‘জিরো ফিগার’ শব্দটি শুনলেই সবার চোখে ভাসে বলিউড নায়িকাদের চেহারা। মুম্বাই ইন্ডাস্ট্রিতে রোগা-পাতলা গড়নের নায়িকাদের চাহিদাই বেশি। কয়েক বছর আগেও নায়িকাদের জনপ্রিয়তা পাওয়ার অন্যতম হাতিয়ার ছিল জিরো ফিগার। অবশ্য এখন পরিস্থিতি কিছুটা বদলেছে।

এদিকে ঢাকার সিনেমায় এখনো পর্যন্ত জিরো ফিগারের কোনো নায়িকাকে দেখা যায়নি। মাঝারি গড়নের নায়িকারাই বাংলা সিনেমার পর্দায় উঠে এসেছে। এবার সেই ধারা ভাঙতে চলেছে। প্রথমবারের মতো জিরো ফিগারের নায়িকা আসছে দেশীয় কনটেন্টে।

খবরটি দিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। তাদের ওয়েব সিনেমা ‘মোনা’তেই দেখা যাবে সেই নায়িকাকে। যার নাম আরিয়ানা জামান। সোশ্যাল মিডিয়ায় এ তরুণীর দুটি ছবি পোস্ট করে প্রতিষ্ঠানটি দাবি করেছে, “এই প্রথম জাজ ‘জিরো ফিগার’র একজন সুন্দরী নায়িকাকে দর্শকের সামনে নিয়ে আসবে।”

জাজ তাদের ফেসবুকে লিখেছে, “আমরা কি ‘জিরো ফিগার’ বা ‘সুন্দর ফিগার’-এর জন্য সবসময় বলিউডের কারিনা, দীপিকা বা শিল্পা শেঠিদের দেখে যাব? ঢালিউডে কি কেউ আসবে না? আমাদের সিনিয়ররা এখনো বলে, বাংলাদেশের দর্শক ‘জিরো ফিগার’ পছন্দ করে না। কিন্তু জাজ তা বিশ্বাস করে না। পুরনো দর্শকের কথা জানি না, বর্তমানে দর্শক অনেক বেশী আধুনিক ও রুচিসম্মত। এই সময়ের দর্শক যুগের সাথে ও সময়ের সাথে তাল মিলিয়ে চলে। সেকথা মাথায় রেখে জাজ মাল্টিমিডিয়া শুরু থেকেই সুন্দরী এবং স্লিম ফিগার নায়িকদের পর্দায় হাজির করার চেষ্টা করেছে।”

আরিয়ানা জামানের সম্পর্কে জাজ লিখেছে, “আরিয়ানা একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে বিবিএ ২য় সেমিস্টারে পড়ছে। তার বিশেষ গুণের একটি হচ্ছে, নাচে সে দারুণ পারদর্শী। ‘মোনা’ চলচ্চিত্রের মাধ্যমে আরিয়ানার অভিষেক হতে যাচ্ছে। সবাই তার জন্য দোয়া করবেন।”

উল্লেখ্য, ‘মোনা’ ওয়েব ফিল্মে আরিয়ানা জামান ছাড়াও থাকছেন আহমেদ রুবেল, দীপা খন্দকার, তারিক আনাম খানের মতো গুণী অভিনয়শিল্পী।

কেআই