বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আসন্ন নির্বাচনের প্রার্থী তালিকা চূড়ান্ত হয়েছে। রোববার (১৬ জানুয়ারি) বিকালে এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে মনোনয়নপ্রাপ্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। ৪৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন, তাদের প্রত্যেককেই দেওয়া হয়েছে নির্বাচনে অংশ নেওয়ার অনুমতি।

এর ফলে নির্বাচনের প্রার্থী হিসেবে থাকছেন চিত্রনায়িকা পরীমণিও। শনিবার (১৫ জানুয়ারি) এ নায়িকা জানান, তিনি ইচ্ছে পোষণ করলেও নির্বাচনে অংশ নেবেন না। কারণ হিসেবে বলেন, ‘সবাই জানেন আমি মা হচ্ছি। আমার শারীরিক অবস্থা ভালো না। গতকাল রাত পর্যন্ত আমি শুটিং করেছি। ডাক্তার আমাকে পুরোপুরি বিশ্রামের পরামর্শ দিয়েছেন। অনাগত সন্তানের কথা ভেবে আমি কোনো ঝুঁকি নিতে চাচ্ছি না। তাই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’

কিন্তু মনোয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ছিল শনিবার দুপুর অব্দি। পরী তার সিদ্ধান্ত প্রকাশ্যে আনেন বিকালে। তাই নিয়ম অনুযায়ী তার প্রার্থীতা বাতিল হয়নি। নির্বাচন কমিশন কর্তৃক একটি পূর্ণাঙ্গ ব্যানারও টানানো হয়েছে এফডিসিতে। সেখানে কাঞ্চন-নিপুণ প্যানেলে শোভা পাচ্ছে পরীর নাম ও ছবি।

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহীদুল হারুণ বলেন, ‘নমিনেশন পেপার প্রত্যাহার করার সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু কোনো প্রার্থী আবেদন করেননি। তাই প্রত্যেকেই মনোনয়ন পেয়েছেন। তাই কেউ যদি অংশ নিতে না চান, সেটা নির্বাচনের ক্ষেত্রে গ্রহণযোগ্যতা পাবে না। কেননা ব্যালট পেপারে তার নামও থাকবে।’

উল্লেখ্য, এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে দুটি প্যানেল। একটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে থাকছেন যথাক্রমে বরেণ্য চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও নায়িকা নিপুণ। অন্যটিতে আছেন গত দুই মেয়াদে দায়িত্বে থাকা মিশা সওদাগর ও জায়েদ খান।

কেআই/আরআইজে