ঢাকাই সিনেমার অভিনয়শিল্পীদের সংগঠন চলচ্চিত্র শিল্পী সমিতি। দুই বছর পরপর এর নির্বাচন অনুষ্ঠিত হয়। গঠিত হয় নতুন কমিটি। আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২২-২০২৪ মেয়াদের নির্বাচন। এ উপলক্ষে জমে উঠেছে এফডিসি।

শিল্পী সমিতির নির্বাচনে কেবল সংগঠনটির সদস্যরাই ভোট দিতে পারেন। কারও সদস্যপদ যদি স্থগিত থাকে, তিনি ভোটাধিকার পান না। এই প্রেক্ষিতেই প্রশ্ন উঠছে, চিত্রনায়িকা পরীমণি কি এই নির্বাচনে ভোট দিতে পারবেন?

গত বছরের আগস্টে মাদকসহ গ্রেফতার হয়েছিলেন পরীমণি। সেই ঘটনায় বিতর্কের ঝড় উঠেছিল। শিল্পী সমিতি সংবাদ সম্মেলনের মাধ্যমে তার সদস্যপদ স্থগিত করে। এরপর পেরিয়ে গেছে কয়েক মাস। কিন্তু পরীর সদস্যপদ পুনর্বহাল হয়েছে কিনা, তা জানা যায়নি।

আসন্ন নির্বাচন উপলক্ষে বিষয়টি পরিষ্কার করলেন শিল্পী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক জায়েদ খান। তিনি গণমাধ্যমকে জানান, পরীমণির ওপর থেকে স্থগিতাদেশ তুলে নেওয়া হয়েছে। তাই সমিতির নির্ধারিত চাঁদা পরিশোধের মাধ্যমে তিনি ভোট দিতে পারবেন। এক্ষেত্রে সাংগঠনিক কোনো বাধা নেই।

জানা গেছে, পরীমণি গ্রেফতার হওয়ার পর তার বরাবর একটি চিঠি পাঠিয়েছিল শিল্পী সমিতি। মাস খানেক কারাগারে থেকে জামিনে মুক্তি পাওয়ার পর তিনি সেই চিঠির উত্তর দিয়েছিলেন। যার ফলে সদস্যপদ স্থগিত বিষয়ক জটিলতার অবসান হয়।

এদিকে এবারের নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করবে বলে শোনা যাচ্ছে। একটিতে থাকছেন ইলিয়াস কাঞ্চন ও নিপুণ; অন্যটিতে বর্তমান কমিটির মিশা সওদাগর ও জায়েদ খান। রোববার (৯ জানুয়ারি) সংবাদ সম্মেলনের মাধ্যমে প্যানেলের ঘোষণা দেন কাঞ্চন-নিপুণ। তাদের সঙ্গে আরও আছেন রিয়াজ, ফেরদৌস, সাইমনসহ অনেকে। তবে মিশা-জায়েদের প্যানেল সম্পর্কে এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

কেআই