ঢাকাই সিনেমার সফলতম নায়ক মান্না। নব্বই দশক থেকে শূন্য দশকের প্রথমার্ধ পর্যন্ত তিনি ছিলেন জনপ্রিয়তার শীর্ষে। শূন্য দশকে যখন সিনেমায় অশ্লীলতার জোয়ার আসে, তখন প্রায় একাই ইন্ডাস্ট্রিকে আগলে রেখেছিলেন মান্না। একের পর এক সফল সিনেমা দিয়ে দর্শককে হলমুখি করে রেখেছিলেন।

নন্দিত সেই নায়ক চলে গেছেন আজকের দিনে। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি মারা যান মান্না। আজ তার চলে যাওয়ার ১৪ বছর হয়ে গেল।

মান্নার প্রয়াণ দিবসে তাকে বিশেষভাবে স্মরণ করলেন শাকিব খান। যিনি মান্নার পর ঢালিউডের হাল ধরেছেন। তারা একসঙ্গে কয়েকটি সিনেমায় কাজও করেছিলেন। এই দিনে সেই স্মৃতিও চারণ করেছেন কিং খান।

শাকিব খান নিজের ফেসবুক পেজে লিখেছেন, ‘চলচ্চিত্রের প্রতিবাদী কণ্ঠস্বর ছিলেন মান্না ভাই। একেবারেই আনপ্যারালাল। তার প্রতিটি কাজে ছিল আলাদা সিগনেচার। ইন্ডাস্ট্রির ভালোর জন্য মৃত্যুর আগ পর্যন্ত কাজ করে গেছেন। অশ্লীলতা যখন চরমে, সমসাময়িক অনেকেই চলচ্চিত্র থেকে সরে গিয়েছিলেন; তখনও হাল ছাড়েননি মান্না ভাই। দুঃসময়ে চলচ্চিত্রকে আগলে রেখেছিলেন। সে সময় উপহার দিয়েছেন জনপ্রিয় সব চলচ্চিত্র। দর্শকদের করেছিলেন হলমুখী।’

মান্নার সঙ্গে কাজের স্মৃতি হাতড়ে শাকিব লেখেন, ‘আমার সৌভাগ্য স্ট্রাগল পিরিয়ডে কয়েকটি চলচ্চিত্রে এই মানুষটার সাথে স্ক্রিন শেয়ার করতে পেরেছি। ভীষণ মিস করি প্রিয় মান্না ভাইকে। ১৪ বছর দৃশ্যমান না থেকেও মান্না ভাই সবসময় আছেন আমার শ্রদ্ধা ও ভালোবাসার স্থানে। ১৪তম মৃত্যুবার্ষিকীতে আপনার রুহের মাগফিরাত কামনা করি। প্রিয় মান্না ভাই, যেখানেই থাকুন শান্তিতে থাকুন।’

উল্লেখ্য, মান্না ও শাকিব খান একসঙ্গে মোট চারটি সিনেমায় অভিনয় করেছিলেন। এগুলো হলো- ‘গণদুশমন’, ‘সিটি টেরর’, ‘মায়ের মর্যাদা’ ও ‘ভালোবাসার দুশমন’।

কেআই