৯৪তম অস্কার পুরস্কার অনুষ্ঠানের মঞ্চে কমেডিয়ান ক্রিস রককে চড় মারার ঘটনার জেরে এবার অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্ট অ্যান্ড সায়েন্স থেকে পদত্যাগ করেছেন উইল স্মিথ।

শুক্রবার (১ এপ্রিল) এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছেন এই হলিউড অভিনেতা। ফলে এখন থেকে আর অস্কারের কোনো আয়োজনে ভোট দিতে পারবেন না তিনি। খবর বিবিসির।

বিবৃতিতে উইল স্মিথ বলেন, ‘৯৪তম অস্কার পুরস্কার অনুষ্ঠানে আমার আচরণ ছিল মর্মান্তিক, বেদনাদায়ক এবং অমার্জনীয়। তখন যাদের আমি আহত করেছি, তাদের তালিকা অনেক লম্বা। এর মধ্যে আছেন- ক্রিস, তার পরিবার, আমাদের অনেক বন্ধু ও ভালোবাসার মানুষ, অনুষ্ঠানে অংশ নেওয়া প্রতিটি মানুষ ও বিশ্বের অসংখ্য দর্শক।’

উইল স্মিথের পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে অ্যাকাডেমি কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ফোর্বস জানিয়েছে, পদত্যাগ করলেও উইল স্মিথকে তার প্রাপ্ত অস্কার পুরস্কার ফেরত দিতে হবে না। ভবিষ্যতে তিনি পুরস্কারের জন্য মনোয়ন পাবেন এবং অস্কারের অনুষ্ঠানেও আমন্ত্রণ পেতে পারেন।

তবে উইল স্মিথের আচরণের শৃঙ্খলাভঙ্গের বিষয় নিয়ে ব্যবস্থা নেওয়ার কার্যক্রম চলবে।

উল্লেখ্য, গত ২৮ মার্চ বাংলাদেশ সময় ভোর ৬টায় হলিউডের ডলবি থিয়েটারে চলছিল ৯৪তম অস্কার অ্যাওয়ার্ড প্রদান। অনুষ্ঠানের সঞ্চালক কমেডিয়ান ক্রিস রক অভিনেতা উইল স্মিথের স্ত্রীকে নিয়ে রসিকতা করেন। যার জেরে মঞ্চে উঠে হঠাৎ ক্রিস রকের গালে চড় মেরে বসেন স্মিথ। এ আচরণের জন্য ক্রিস রক এবং অস্কার কর্তৃপক্ষের কাছে ক্ষমাও চেয়েছেন অস্কার জয়ী অভিনেতা।