বিশ্বে করোনার অবস্থা আবারও খারাপ হচ্ছে। এরমধ্যেই যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ২৫ এপ্রিল বসছে অস্কার অ্যাওয়ার্ডের ৯৩তম আসর। স্বাস্থ্যবিধি মেনেই হবে এবারের আয়োজন। এ নিয়ে সম্প্রতি অনেকগুলো নিয়মের কথা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। 

বৈঠকে দর্শকদের স্বাস্থ্যের তাপমাত্রা পরীক্ষা করে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। এছাড়া অনুষ্ঠান শুরুর আগে অংশগ্রহণকারীদের অন্তত তিন বার কোভিড পরীক্ষা করাতে হবে। 

নিয়মে বলা হয়েছিল অংশ নেওয়া সবার মুখে থাকতে হবে মাস্ক। ১৯ এপ্রিল (সোমবার) অ্যাকাডেমি সংশ্লিষ্টরা এক জুম বৈঠক নতুন এক সিদ্ধান্ত নিয়েছে। এরপর জানানো হয় অস্কারের সরাসরি অনুষ্ঠানের সময়ে মাস্ক পরতে হবে না।

তবে সম্প্রচারের ফাঁকে বিরতি দেওয়া হলে মাস্ক পরা বাধ্যতামূলক বলে জানায় অস্কার কর্তৃপক্ষ। আরও জানা যায়, এবারের আসরে দর্শক সংখ্যা ১৭০ জনে সীমিত করা হয়েছে। তাদের প্রবেশ ও প্রস্থানের জন্য সময় ঠিক করে দেওয়া হবে। 

অস্কারের সহ-প্রযোজক স্টিভেন সোডেরবার্গ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এবারের অনুষ্ঠানে মাস্ক অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’ এ সময় তার সঙ্গে দুজন সহ-প্রযোজক জেস কলিন্স ও স্ট্যাসি শেরি উপস্থিত ছিলেন। 

অস্কারের ৯৩তম আসর অনুষ্ঠিত হবে লস অ্যাঞ্জেলসের ইউনিয়ন স্টেশন এবং হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে। দুটি জায়গাতে করোনা পরীক্ষার সুব্যবস্থা থাকবে। সেই সঙ্গে পুরো বিষয়টা দেখার জন্য থাকবে একটি সুরক্ষা টিম। 

অস্কারের মূল অনুষ্ঠানের আগে ও পরে ভিড় জমে লাল কার্পেটে। যেখানে তারকারা দাঁড়ান ক্যামেরার সামনে। তবে এবার সেই ব্যবস্থা থাকছে না। এবারের আয়োজনে অংশ নিতে হলে মেনে চলতে হবে নানা নিয়ম। থাকতে হবে ১০ দিনের কোয়ারেন্টাইনে।

এমআরএম