• ছয় বগির ১০ ট্রেন চলবে আগারগাঁও পর্যন্ত
• সড়কের ওপর চাপ কমবে : পরিকল্পনামন্ত্রী
• চালু হওয়ার পর আয়ের হিসাব জানা যাবে : এমডি
• জাইকার সাড়ে ১৯ হাজার কোটি টাকার ঋণ
• ৩০-৪০ বছরে ঋণ শোধ করবে ইআরডি

জনসংখ্যার বিচারে ঢাকা দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম শহর। জনঘনত্বের বিচারে ঢাকা বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর। ৩০৬ বর্গকিলোমিটার আয়তনের এই শহরে প্রতি বর্গকিলোমিটার এলাকায় ২৩ হাজার লোকের বসবাস। ফলে এই শহরে যানজটের চিত্র নিত্যদিনের।

স্বাধীন হওয়ার পর কয়েক দফায় তিনটি রাজনৈতিক দল দেশ শাসন করেছে। কোনো দলই জেলা বা বিভাগীয় পর্যায়ে তেমন উন্নয়ন করেনি। ফলে দেশের বড় বড় শিল্পকারখানাগুলো রাজধানীকেন্দ্রিক গড়ে উঠেছে। জীবিকার তাগিদে প্রতি বছর গ্রাম থেকে ঢাকায় ছুটে আসছেন হাজার হাজার সাধারণ মানুষ।

২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর রাজধানীর ওপর থেকে চাপ কমাতে নানা উদ্যোগ গ্রহণ করে। যানজট কমিয়ে যোগাযোগ সহজ করতে রাজধানীজুড়ে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয়। ঘোষণা অনুযায়ী চলতি মাসেই (ডিসেম্বর) মেট্রোরেলের তিনটি অংশের মধ্যে একটির উদ্বোধন হতে যাচ্ছে। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত উড়াল মেট্রোরেল পথে ট্রেন চালুর অপেক্ষা এখন সময়ের ব্যাপার মাত্র। 

২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর রাজধানীর ওপর থেকে চাপ কমাতে নানা উদ্যোগ গ্রহণ করে। যানজট কমিয়ে যোগাযোগ সহজ করতে রাজধানীজুড়ে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয়। ঘোষণা অনুযায়ী চলতি মাসেই (ডিসেম্বর) মেট্রোরেলের তিনটি অংশের মধ্যে একটির উদ্বোধন হতে যাচ্ছে। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত উড়াল মেট্রোরেল পথে ট্রেন চালুর অপেক্ষা এখন সময়ের ব্যাপার মাত্র

বর্তমানে উদ্বোধনের প্রস্তুতি হিসেবে প্রতিদিন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ট্রায়াল চলছে স্বপ্নের মেট্রোরেলের। পদ্মা সেতুর পর মেট্রোরেল চালুর মাধ্যমে রাজধানীর যানজট কমার পাশাপাশি রাজস্ব আহরণ বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রকল্প-সংশ্লিষ্টরা জানান, মেট্রোরেল প্রকল্পের উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার অংশের উদ্বোধন হবে ২৮ ডিসেম্বর। পরবর্তীতে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত দ্বিতীয় অংশ এবং তৃতীয় অংশ অর্থাৎ মতিঝিল থেকে কমলাপুর রেল স্টেশন পর্যন্ত মেট্রোরেল চালু করা হবে। ২০২৩ সালের ডিসেম্বরে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু হবে বলে তারা জানান।
 
মেট্রোরেল প্রকল্পের পরিকল্পনা
 
গবেষণা ও সম্ভাব্যতা যাচাইয়ের ধারাবাহিকতায় ২০১৩ সালে মেট্রোরেল নির্মাণে জাপানের সঙ্গে ঋণচুক্তি করে বাংলাদেশ সরকার। পরের বছর প্রকল্পের বিস্তারিত নকশা প্রণয়নের কাজ শুরু হয়। উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেল ডিপো স্থাপনের মধ্য দিয়ে শুরু হয় ভৌত অবকাঠামো নির্মাণের কাজ। করোনাভাইরাস মহামারির মধ্যেও স্বাস্থ্যঝুঁকি কমানোর পদক্ষেপ নিয়ে এগিয়ে চলে কার্যক্রম। 

ব্যয় সাড়ে ৩৩ হাজার কোটি টাকা
 
জাপান সরকারের অর্থায়নে রাজধানীবাসীর স্বপ্নের মেট্রোরেল প্রকল্পটি বাস্তবায়ন করছে সরকারি মালিকানাধীন কোম্পানি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। প্রথমে কথা ছিল উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার মেট্রোরেল স্থাপন করা হবে। সে হিসেবে এ প্রকল্পের ব্যয় ছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন করে মেট্রোরেলের দূরত্ব আরও ১.১৬ কিলোমিটার বাড়িয়ে কমলাপুর পর্যন্ত নির্মাণের পরিকল্পনা করে সরকার। ফলে বর্তমানে মেট্রোরেলের মোট ব্যয় বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। নতুন করে ১.১৬ কিলোমিটারের জন্য প্রায় ১১ হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। 

আরও পড়ুন : মেট্রোরেল উদ্বোধন : ভায়াডাক্ট সংলগ্ন এলাকায় ৭ নির্দেশনা
 
উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ ছিল ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত। তবে, মতিঝিল ছাড়িয়ে মেট্রোরেলের রুট কমলাপুর পর্যন্ত বর্ধিত করায় প্রকল্পের কাজ যেমন বেড়েছে, তেমনি পুরো প্রকল্পের কাজ শেষ করতে আরও প্রায় এক বছর সময় বেশি লাগবে বলে জানাচ্ছে কর্তৃপক্ষ। সেক্ষেত্রে প্রকল্পটি শেষ করতে সময় লাগবে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত।

উড়ালপথে মেট্রোরেলের মোট ১৭টি স্টেশন থাকবে। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত নয়টি, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সাতটি এবং মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত একটি স্টেশন রয়েছে। 

প্রথমে কথা ছিল উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার মেট্রোরেল স্থাপন করা হবে। সে হিসাবে এ প্রকল্পের ব্যয় ছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন করে মেট্রোরেলের দূরত্ব আরও ১.১৬ কিলোমিটার বাড়িয়ে কমলাপুর পর্যন্ত নির্মাণের পরিকল্পনা করে সরকার। ফলে বর্তমানে মেট্রোরেলের মোট ব্যয় বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। নতুন করে ১.১৬ কিলোমিটারের জন্য প্রায় ১১ হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে

জাপান সরকারের ঋণ সাড়ে ১৯ হাজার কোটি টাকা

মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়, বর্তমানে মেট্রোরেলের মোট ব্যয় ৩৩ হাজার ৪৭১ কোটি ৯২ লাখ টাকা। এর মধ্যে জাপান সরকার অর্থাৎ জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) ঋণ দিচ্ছে ১৯ হাজার ৬৭৫ কোটি ৭০ লাখ টাকা। বাকি ১৩ হাজার ৭৯৬ কোটি ২৯ লাখ টাকা সরকারি তহবিল থেকে খরচ করা হবে। প্রকল্পটির মূল অনুমোদিত ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ের মধ্যে জাপান সরকারের ঋণ ১৬ হাজার ৫৯৪ কোটি ৫৯ লাখ টাকা। পরবর্তীতে বাড়ানো ১১ হাজার ৪৮৬ কোটি ৯২ লাখ টাকার মধ্যে জাইকার ঋণ থেকে পাওয়া যাবে তিন হাজার ৮১ কোটি ১১ লাখ টাকা। বাকি টাকা সরকারি কোষাগার থেকে খরচ করা হবে।
 
মেট্রোরেলের ভাড়া কত

মেট্রোরেলের ভাড়া কিলোমিটারে ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। সেই হিসাবে উত্তরা নর্থ স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া হবে ৬০ টাকা। আর উত্তরা নর্থ স্টেশন থেকে কমলাপুর স্টেশন পর্যন্ত ২০ কিলোমিটার পথ পাড়ি দিতে একজন যাত্রীকে ১০০ টাকা ভাড়া গুনতে হবে।
 
যেভাবে টিকিট ক্রয়

মেট্রোরেলে ভ্রমণের জন্য প্রথমদিকে কেবল স্টেশনের কাউন্টার থেকে এমআরটি পাস ইস্যু করা হবে এবং সেটি পরবর্তীতে রিচার্জ করা যাবে। এর বাইরে স্টেশনের কাউন্টার কিংবা টিকিট বিক্রির মেশিন থেকে নির্দিষ্ট যাত্রার টিকিট (সিঙ্গেল জার্নি টিকিট) কেনা যাবে। 

খাতা-কলমে প্রকল্পের কাজের অগ্রগতি

গত মাসের শেষ (নভেম্বর) পর্যন্ত মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) সার্বিক গড় অগ্রগতি হয়েছে ৮৪.২২ শতাংশ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৯৫ শতাংশ। দ্বিতীয় পর্যায়ের নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৫.৭৬ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেলকোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৮৪.৮৭ শতাংশ।
 
উত্তরা থেকে ছাড়বে ১০টি ট্রেন, স্ট্যান্ডবাই থাকবে দুটি

ডিএমটিসিএলের জনসংযোগ কর্মকর্তা আফতাব মাহমুদ গালিব ঢাকা পোস্টকে বলেন, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১০টি ট্রেন চলবে। দুটি ট্রেন সবসময় প্রস্তুত থাকবে। ১০টি ট্রেনের মধ্যে যদি কোনোটির সমস্যা দেখা দেয়, তাহলে বাকি দুটি সাপোর্ট হিসেবে কাজ করবে। আপাতত সময় নিয়ে অর্থাৎ ধীরে-সুস্থে এই রুটে ট্রেন চলাচল করবে। তবে, পুরোদমে ট্রেন চালু হলে সাড়ে তিন মিনিটে একটি করে ট্রেন চলাচল করবে। স্টেশনে ট্রেন কতক্ষণ দাঁড়াবে তা আপাতত নির্ধারণ করা হয়নি। প্রত্যেক স্টেশনে যাত্রীদের ওঠা-নামা শেষ হওয়া পর্যন্ত ট্রেন অপেক্ষা করবে। প্রতিটি ট্রেন দুই হাজার ৩০০ যাত্রী নিয়ে ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। তবে, যেসব এলাকায় বাঁক আছে সেখানে গতি কম থাকবে।
 
জাইকার ঋণে সুদ কত

এমআরটি লাইন-৬ এর আওতায় পাঁচটি প্যাকেজে ঋণ দিয়েছে জাপান সরকার। পাঁচটি প্যাকেজেই আলাদা শর্তে বাংলাদেশ সরকারকে ঋণ নিতে হয়েছে। মেট্রোরেলের এই ঋণ পরিশোধে বাংলাদেশ সরকার সময় পাবে ৩০ থেকে ৪০ বছর। অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মাধ্যমে ঋণের ১৯ হাজার ৬৭৫ কোটি টাকা জাইকাকে পরিশোধ করবে সরকার। 

মেট্রোরেলের ভাড়া কিলোমিটারে ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। সেই হিসাবে উত্তরা নর্থ স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া হবে ৬০ টাকা। আর উত্তরা নর্থ স্টেশন থেকে কমলাপুর স্টেশন পর্যন্ত ২০ কিলোমিটার পথ পাড়ি দিতে একজন যাত্রীকে ১০০ টাকা ভাড়া গুনতে হবে

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জাপান অধিশাখার যুগ্ম-সচিব খাদিজা পারভীন ঢাকা পোস্টকে বলেন, এমআরটি লাইন-৬ এ এখন পর্যন্ত পাঁচটি ঋণচুক্তি হয়েছে। প্রথম দুটি ঋণচুক্তির সুদ দিতে হবে শূন্য দশমিক ০১ শতাংশ। প্রথম দুই অংশে (পার্ট) চুক্তি হওয়া ঋণ ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ (১০ বছর সুদ বা আসল কিছুই দিতে হবে না) ৪০ বছরে পরিশোধ করতে হবে। পরের তিনটি ঋণের সুদ দিতে হবে যথাক্রমে ১, ০.৬৫ ও ০.৭ শতাংশ। এই তিন ঋণচুক্তির গ্রেস পিরিয়ড ১০ বছর হলেও ঋণ পরিশোধ করতে হবে ৩০ বছরের মধ্যে।
 
ঋণ পরিশোধ করবে ইআরডি

মেট্রোরেল নির্মাণে নেওয়া ঋণের টাকা পরিশোধ করবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। যেহেতু জাইকার সঙ্গে ঋণচুক্তি ইআরডি করেছে, সেহেতু ঋণের টাকাও তাদের পরিশোধ করতে হবে। তবে, জাইকাকে ইআরডি টাকা পরিশোধ করলেও মেট্রোরেল কর্তৃপক্ষকে সেই টাকা অর্থ বিভাগকে পরিশোধ করতে হবে।

বাংলাদেশ সরকার কীভাবে এই ঋণ পরিশোধ করবে— এমন প্রশ্নে যুগ্ম-সচিব খাদিজা পারভীন ঢাকা পোস্টকে বলেন, প্রথম ঋণচুক্তির ১০ বছর পর থেকে জাইকাকে টাকা পরিশোধ করতে হবে। বাংলাদেশ সরকার ইআরডির মাধ্যমে জাপান সরকারকে টাকা পরিশোধ করবে। মেট্রোরেল কর্তৃপক্ষ জাইকাকে যে টাকা পরিশোধ করবে তা অর্থ বিভাগকে দিতে হবে। 

খরচ কত দিনে উঠবে

মেট্রোরেল নির্মাণের খরচ কতদিনে উঠবে— এমন প্রশ্নে ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক ঢাকা পোস্টকে বলেন, এ হিসাব এখন আমার কাছে নেই। উদ্বোধনের পর এ বিষয়ে কথা বলব।

প্রতিদিন মেট্রোরেল থেকে কত টাকা আয় হবে— জানতে চাইলে তিনি বলেন, এ ব্যাপারে এখন বলতে পারব না। মেট্রোরেল চালুর পর বলতে পারব। তবে, আমরা আশা করছি দৈনিক পাঁচ লাখ যাত্রী মেট্রোরেলে যাতায়াত করবেন। প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী চলাচল করবেন। কেবল এ তথ্যই আমার কাছে আছে। ট্রেন চালুর পর সঠিক তথ্য জানা যাবে।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ঢাকা পোস্টকে বলেন, মেট্রোরেল গণপরিবহনে নতুন মাত্রা যুক্ত করবে। সাধারণ মানুষ দারুণ উপকৃত হবেন এবং সড়কের ওপর চাপ কমবে। মেট্রোরেল উদ্বোধন হচ্ছে এটা ভাবতে আমার ভালো লাগছে। আমি খুবই আনন্দিত। কারণ, আমাদের আরও বেশি গণপরিবহন প্রয়োজন। প্রয়োজনের তাগিদেই গণপরিবহনে মেট্রোরেল যুক্ত হচ্ছে। আধুনিক গণপরিবহন হিসেবে মেট্রোরেল নতুন দিগন্ত উন্মোচন করবে। এটা আমাদের বাড়তি পাওয়া। 

ঋণ নিয়ে করা মেট্রোরেল আমাদের জন্য চাপ হবে কি না— এমন প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, যেকোনো ধরনের ঋণই চাপ। তবে, বুঝে-শুনে যদি সঠিক জায়গায় ঋণের অর্থ ব্যবহার করা যায় তাহলে সেটার সুফল পাওয়া যায়। ঋণ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। ঋণের মাধ্যমেই অর্থনৈতিক উত্তরণ হয়। যারা ঋণটা যথাযথ ব্যবহার করে তারাই বেশি লাভবান হবে।

ঋণ পরিশোধের বিষয়ে তিনি বলেন, ৪০ বছরে আমরা এই ঋণ পরিশোধ করতে পারব। আগামী ৩০ বা ৪০ বছর পর্যন্ত আমাদের দেশের অর্থনীতি একই রকম থাকবে না। এই সময়ের মধ্যে দেশের প্রবৃদ্ধি বাড়বে, অর্থনৈতিক অবস্থা ভালো হবে। তাছাড়া, মেট্রোরেল থেকেও আমাদের ভালো আয় হবে। সবমিলিয়ে ঋণের টাকা পরিশোধে আমাদের বেগ পেতে হবে না। 

আরও পড়ুন : মেট্রোরেলের ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি
 
মেট্রোরেলের মতো একটি ব্যয়বহুল প্রকল্পে আদৌ সুফল মিলবে কি না— জানতে চাইলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক কাজী মো. সাইফুন নেওয়াজ বলেন, এই প্রকল্পের সফলতা নির্ভর করছে কত বেশি গণমানুষকে এখানে সম্পৃক্ত করা যাচ্ছে তার ওপর। গণমানুষকে সম্পৃক্ত করার কার্যকর একটা মাধ্যম হলো সহনশীল এবং অন্যান্য বিকল্প মাধ্যমের তুলনায় সামঞ্জস্যপূর্ণ ভাড়া নির্ধারণ।

‘এক্ষেত্রে অল্প লাভ রেখে ব্যবহারকারীর সংখ্যা বাড়িয়ে ব্যবসায়িকভাবে যেমন সরকার লাভবান হতে পারে তেমনি যানজট নিরসনে ভূমিকা রাখতে পারে এটি। এছাড়া ছুটির দিনে ভাড়া অর্ধেক নির্ধারণ করা যেতে পারে। মনে রাখতে হবে, একটু স্বস্তি বা ঝামেলামুক্তভাবে বাজার করার জন্য যিনি সুপার শপে যান তিনি সুবিধা মতো ফুটপাত থেকেও একই জিনিস কিনতে পারেন। কিন্তু যিনি কিছু টাকা বাঁচানোর জন্য ফুটপাত থেকে বাজার করেন তার কাছে সুপার শপের শীতল পরিবেশ বা আরাম মুখ্য নয়। মেট্রোরেল একটি গণপরিবহন, আমরা যেন একে সুপার শপ সেবায় পরিণত না করি।’
 
এসআর/কেএ/এমএআর/