ডায়রিয়ার ৭০ শতাংশ শিগেলা ব্যাকটেরিয়া সিপ্রোফ্লক্সাসিন অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধী হয়ে উঠেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)। গত ২০ বছরের তথ্য বিশ্লেষণ করে সংস্থাটি এ তথ্য প্রকাশ করেছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) গবেষণা সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক নিবন্ধে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সাম্প্রতিক এক গবেষণায় আইসিডিডিআর,বির বিজ্ঞানীরা ডায়রিয়ার জীবাণু শিগেলাতে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্সের উদ্বেগজনক বৃদ্ধি দেখতে পেয়েছেন। আর অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স ব্যাকটেরিয়া প্রতি বছর বিশ্বব্যাপী লাখ লাখ মৃত্যুর কারণ।

আইসিডিডিআর,বির ঢাকা এবং মতলব হাসপাতাল থেকে ২০ বছরের সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ৭০ শতাংশেরও বেশি শিগেলা ব্যাকটেরিয়া এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশিত সিপ্রোফ্লক্সাসিন অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধী (রেজিস্ট্যান্স)। সিপ্রোফ্লক্সাসিন ব্যাকটেরিয়াটির বিরুদ্ধে কার্যকর ফার্স্ট লাইন অ্যান্টিবায়োটিক। শিগেলার জন্য ব্যবহৃত অন্যান্য অ্যান্টিবায়োটিকের প্রতিও এর প্রতিরোধ ক্ষমতা বাড়ছে।

নিবন্ধে বলা হয়েছে, অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স বৃদ্ধি, মানুষের এবং গবাদি পশুদের মধ্যে অ্যান্টিবায়োটিকের অপব্যবহারের সঙ্গে জড়িত।

গবেষকরা জানান, যদিও গবেষণাটি শিগেলার ওপর করা হয়েছে, তবে এটি অন্যান্য রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াতে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স বৃদ্ধির উৎকৃষ্ট উদাহরণ।

এ অবস্থায় তারা বলছেন, অ্যান্টিবায়োটিকের সঠিক ব্যবহারে সবাইকে অঙ্গীকারাবদ্ধ হতে হবে।

টিআই/এসএসএইচ/