দেশের প্রখ্যাত কিডনি বিশেষজ্ঞ ও সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি (সিকেডি) হাসপাতালের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. কামরুল ইসলামের অধীনে হাসপাতালটিতে ১৩০০তম কিডনি প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন হয়েছে। এই প্রতিস্থাপনের ফলে মায়ের দেওয়া কিডনিতে বাঁচবে এক তরুণের প্রাণ।

বুধবার (১৫ মার্চ) সন্ধ্যায় সিকেডি হাসপাতালে এই কিডনি প্রতিস্থাপন সম্পন্ন হয়। এতে নেতৃত্ব দিয়েছেন অধ্যাপক ডা. কামরুল ইসলাম।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ১৩০০তম কিডনি প্রতিস্থাপনটি হয়েছে ফাহিম হোসেন (২৪) নামক এক ছেলের, তাকে কিডনি দিয়েছেন মা ফাতেমা বেগম (৩৯)। আজ বুধবার বিকাল সাড়ে ৫টা থেকে অপারেশন শুরু হয়ে প্রায় ঘণ্টা যাবৎ চলে। ফাহিম হাসানের গ্রামের বাড়ি নারায়ণগঞ্জের সোনারগাঁও এলাকার।

প্রতিস্থাপন প্রসঙ্গে অধ্যাপক ডা. কামরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, রোগী ও তার মা ভালো আছেন, আশা করছি খুব শিগগিরই তারা সুস্থ হয়ে বাড়ি ফিরবে। এটি আমার ১৩০০তম কিডনি প্রতিস্থাপন।

এর আগে ২০২২ সালের ১৮ অক্টোবর ডা. কামরুল ১২শ তম রোগীর কিডনি ট্রান্সপ্ল্যান্ট কার্যক্রম সম্পন্ন করেন। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গণমাধ্যমে আলোচনায় আসেন ২০২১ সালে বিনা পারিশ্রমিকে এক হাজার কিডনি প্রতিস্থাপনের পর।

টিআই/এমজে