আন্তর্জাতিক নার্স দিবস ২০২৩ এর প্রতিপাদ্য 'আমাদের নার্স, আমাদের ভবিষ্যৎ'কে বিবেচ্য করে ইউনাইটেড হসপিটাল নার্স, ডাক্তার ও রোগীদের নিয়ে সপ্তাহব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। ইউনাইটেড হসপিটালের এই আয়োজন ২০ মে একটি সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়।

আয়োজনে স্বাস্থ্যসেবার তিনটি বিষয় 'ডায়াবেটিক রোগীর জীবনযাত্রা ও ব্যবস্থাপনা', 'মাতৃস্বাস্থ্য নিয়ে আলোচনা', 'হাইপারটেনশন রোগীদের জন্য শারীরিক ব্যায়ামের উপকারিতা' নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে নার্স এবং ডাক্তাররা নারীর স্বাস্থ্য, গর্ভাবস্থা, শিশু যত্ন, উচ্চ রক্তচাপ এবং এর প্রভাব, ডায়াবেটিস এবং এর সঙ্গে সম্পর্কিত ক্ষেত্রগুলোর ওপর জোর দেওয়া হয়। এই আলোচনা অনুষ্ঠানে ডাক্তার, নার্স এবং রোগীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

১১ মে থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী এই আয়োজনের লক্ষ্য ছিল মানসম্পন্ন স্বাস্থ্যসেবা প্রদানে নার্সদের ব্যতিক্রমী অবদানকে উদযাপন করা ও তাদের যথাযথ স্বীকৃতি দেওয়া। সপ্তাহজুড়ে বিভিন্ন চিত্তাকর্ষক অথচ শিক্ষণীয় আয়োজন, কুইজ প্রতিযোগিতা ছিল যাতে মোট ৫৬৫ জন নার্স অংশগ্রহণ করে এই আয়োজনকে স্মরণীয় এবং অর্থবহ করে তোলে।

ইউনাইটেড হসপিটালের নার্স সপ্তাহের পুরো আয়োজনের মূল আকর্ষণ ছিল ২০ মের জমকালো সমাপনী অনুষ্ঠান। অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ ফয়জুর রহমান। সপ্তাহব্যাপী আয়োজন নিয়ে কথা বলতে গিয়ে চিফ নার্সিং অফিসার (সিএনও) রোজ থমাস থেক্কিল বলেন, আমাদের নার্সদের নিজেকে উজাড় করার মানসিকতা ও ব্যতিক্রমী যত্ন নেওয়ার প্রচেষ্টার জন্য আমার আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। পেশাদারিত্ব এবং সহানুভূতির মাধ্যমে একজন রোগীর জীবনে পরিবর্তন আনার জন্য সব নার্সকে আমার আন্তরিক ধন্যবাদ।

আন্তর্জাতিক নার্স সপ্তাহ স্বাস্থ্যসেবা প্রদানে নার্সদের অমূল্য অবদানকে সম্মান ও প্রশংসা করার একটি বিশেষ উপলক্ষ্য। অন্যান্যদের মধ্যে সমাপনী অনুষ্ঠানে পরিচালক (মেডিকেল সার্ভিস) ডা. মাহবুব উদ্দিন আহমেদ, প্রিন্সিপাল (ইউনাইটেড কলেজ অব নার্সিং) অধ্যাপক মমতাজ খানম, ইউনাইটেড হসপিটালের সিনিয়র কনসালটেন্ট, ডাক্তার ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেডএস