অক্সফোর্ডের টিকা প্রথম ডোজ নেওয়ার পর তাদের টিকা শেষ হয়ে গেলে গ্রহীতারা দ্বিতীয় ডোজ অন্য কোনো প্রতিষ্ঠানের টিকা নিতে পারবে কি না এ ব্যাপারে স্বাস্থ্য অধিদফতর সুনির্দিষ্টভাবে কিছু বলতে পারছে না। 

সোমবার (৩ মে) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এ বিষয়ে প্রশ্ন করা হলে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, প্রথম ডোজ গ্রহীতারা টিকার সংকট হলে অন্য কোনো প্রতিষ্ঠানের টিকা নিতে পারবে কি না এ ব্যাপারে আপাতত বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমাদের কিছু জানায়নি। এছাড়াও টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান থেকেও এ বিষয়ে নির্দিষ্ট কোনো পরামর্শ দেননি। অর্থাৎ একটি প্রতিষ্ঠানের টিকা নেওয়ার পর দ্বিতীয় ডোজ সেই কোম্পানির ব্যবহার করতে হবে, না অন্য কোনো টিকা ব্যবহার করা যাবে, এটা এখনও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। এ ব্যাপারে কোনো নির্দেশনা পেলে দেশবাসীকে জানিয়ে দেবো।

নাজমুল ইসলাম বলেন, প্রথম ডোজ টিকা গ্রহণ করার পর যাদের ১২ সপ্তাহ চলে যাচ্ছে, তারা নির্দিষ্ট সময়ের মধ্যে দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন। তবে প্রথম ডোজ নেওয়ার পর যারা সংক্রমিত হয়েছেন, তারা করোনা নেগেটিভ আসার এক সপ্তাহ পর টিকাকেন্দ্রে যাবেন এবং টিকা গ্রহণ করবেন।

তিনি আরও বলেন, দ্বিতীয় ডোজ শুরুর পর থেকে সর্বশেষ গতকাল (২ মে) পর্যন্ত তা গ্রহণ করেছেন ২৯ লাখ ৩৬ হাজার ২৪১ জন। আর প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৭০৯ জন। প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে ভ্যাকসিন গ্রহণ করেন ৮৭ লাখ ৫৫ হাজার ৯৫০ জন। অর্থাৎ আমাদের কাছে খুব বেশি সংখ্যক টিকা নেই। আমরা যদি নির্দিষ্ট সময়ের মধ্যে টিকার ব্যবস্থা করতে না পারি, তাহলে টিকা কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

টিএ/এইচকে