বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) উচ্চ শিক্ষায় অধ্যয়নরত মেডিকেল শিক্ষার্থীদের আবাসিক সুবিধার্থে একটি নতুন পূর্ণাঙ্গ হল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শনিবার (৮ মে) বিশ্ববিদ্যালয়ের এ-ব্লকে শিক্ষার্থীদের আবাসিক হোস্টেল পরিদর্শনের সময় এবং হল প্রভোস্টের সঙ্গে অনুষ্ঠিত এক গুরুত্বপূর্ণ সভায় উপাচার্য এই পরিকল্পনার কথা জানান।

সভায় প্রভোস্ট অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান হল পরিচালনার নীতিমালাসহ হল সংক্রান্ত সংবিধি, প্রবিধানের খসড়া উপাচার্যের কাছে হস্তান্তর করেন। এসময় হলের নামকরণের বিষয়েও আলোচনা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বর্তমানে শিক্ষার্থীদের থাকার জন্য কোনো পূর্ণাঙ্গ হল নেই। সে কারণেই উপাচার্য সভায় একটি পূর্ণাঙ্গ আবাসিক হল নির্মাণের ওপর গুরুত্বারোপ করেন এবং বর্তমানের আবাসিক হোস্টেলটি সংস্কারের আশ্বাস দেন।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, হল প্রভোস্ট অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান প্রমুখ উপস্থিত ছিলেন। সভা শেষে উপাচার্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাউন্ড দেন।

দ্বিতীয় ডোজের টিকা নিলেন ১৫৫০ জন

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে শনিবার ১ হাজার ৫৫০ জন কোভিড-১৯ এর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। গত ২৫ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৫শ ৬৪ জন এবং আজ পর্যন্ত দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৩৫ হাজার ৮শ ৫৪ জন।

এছাড়াও বেতার ভবনের পিসিআর ল্যাবে এখন পর্যন্ত ১ লাখ ৩৯ হাজার ৮শ ৪ জনের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। চিকিৎসাসেবা নিয়েছেন ৯৪ হাজার ৪শ ১০ জন রোগী।

অন্যদিকে করোনা ইউনিটে শনিবার সকাল ৮টা পর্যন্ত ৮ হাজার ৫শ ৪৫ জন রোগী সেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৪ হাজার ৮শ ২২ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৪ হাজার ৮৪ জন। বর্তমানে ভর্তি আছেন ৯০ জন রোগী এবং আইসিইউতে ভর্তি আছেন ১২ জন রোগী। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৪ জন।

টিআই/জেডএস