করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ৬ জানুয়ারি মারা গেছেন বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের রেসপিরেটরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. জীবেশ কুমার প্রামাণিক। মৃত এই চিকিৎসককেই নতুন কর্মস্থলে বদলি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়! অবিশ্বাস্য হলেও এই ঘটনাটি ঘটিয়েছেন স্বাস্থ্য সেবা বিভাগের কর্মকর্তারা। 

সোমবার (৫ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব জাকিয়া পারভীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মৃত চিকিৎসক জীবেশ প্রামাণিককে বগুড়া ২৫০ শয্যা বিশিষ্ট মোহাম্মদ আলী হাসপাতালে বদলি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। 

জানা গেছে, গত ৬ জানুয়ারি সকাল ১০টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চিকিৎসক জীবেশ প্রামাণিক। তার মারা যাওয়ার তথ্য ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিএসএমএমইউর এনেস্থেসিয়া বিভাগের অধ্যাপক ডা. একেএম আখতারুজ্জামান।

মৃত্যুর ৬ মাস পরে বদলি তালিকায় তার নাম আসায় চাঞ্চেল্যের সৃষ্টি হয়েছে। 

এ বিষয়ে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মোহসিন ঢাকা পোস্টকে বলেন, ডা. জীবেশ কুমার প্রামাণিক গত জানুয়ারি মাসে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। তাকে নতুন করে কোনো হাসপাতালে বদলি করা হয়েছে কি না, বিষয়টি আমি নিশ্চিত নই। কারণ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেই অর্ডারটি এখনো আমাদের হাতে আসেনি।

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. রেজাউল আলম জুয়েল ঢাকা পোস্টকে বলেন, একজন চিকিৎসক যিনি করোনায় যুদ্ধ করে তার জীবন বিসর্জন দিয়েছেন, তাকে নতুন করে আবার আরেকটি হাসপাতালে বদলি করাটা বিস্ময়কর ব্যাপার। মন্ত্রণালয় যে কীভাবে কী করছে, তা আমাদের বুঝে আসছে না।

তিনি বলেন, শুনেছি এভাবে চারজন মৃত চিকিৎসককে সারাদেশের বিভিন্ন হাসপাতালে বদলি করা হয়েছে। এটা এক ধরনের খামখেয়ালিপনা, করোনায় মৃত্যুবরণকারী চিকিৎসকদের সঙ্গে তামাশা।

ডা. জীবেশ রাজশাহী মেডিকেল কলেজের ৩১তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি ২২তম বিসিএস ক্যাডারের (স্বাস্থ্য) কর্মকর্তা ছিলেন।

টিআই/এসএম/জেএস