দেশের বিভিন্ন স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোতে চিকিৎসকের তুলনায় তিনগুণ বেশি নার্সের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমপি।

শনিবার (৪ সেপ্টেম্বর) সকালে নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে কম্প্রেহেনসিভ পরীক্ষা কেন্দ্রে পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনার শুরু থেকে চিকিৎসকদের পাশাপাশি নার্সরা কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। দেশে নার্সের স্বল্পতা রয়েছে। আমরা চেষ্টা করছি নিয়োগের মাধ্যমে সেই স্বল্পতা কাটিয়ে উঠতে। গত এক বছরে আমরা উল্লেখযোগ্য সংখ্যক চিকিৎসক-নার্স নিয়োগ দিয়েছি।

তিনি বলেন, নার্সিং কলেজ ইনস্টিটিউট, মেডিকেল কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ১৩ সেপ্টেম্বরের মধ্যে সব স্বাস্থ্যবিধি মেনে এমবিবিএস কার্যক্রম শুরু হবে। এজন্য চিকিৎসা শিক্ষার সঙ্গে জড়িত প্রায় ৮০ শতাংশ মানুষকে আমাদের টিকা দেওয়া হয়ে গেছে।

জাহিদ মালেক বলেন, দেশে বর্তমানে চিকিৎসক ও স্বাস্থ্যসেবীর সংখ্যা প্রায় সমান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রতি একজন চিকিৎসকের অনুপাতে তিনজন নার্স থাকতে হয়, আমরা সেই লক্ষ্যে এগোচ্ছি।

বর্তমানে দেশে ৭০ হাজার স্বাস্থ্যসেবী রয়েছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, নতুন করে ১৪ হাজার ৬৩৮ জন নিয়োগ পরীক্ষা দিচ্ছে। স্বাস্থ্য সেবায় আমাদের নার্সদের ভূমিকা অনেক বেশি। ডাক্তাররা চিকিৎসা দিয়ে চলে যান, কিন্তু রোগীর সেবা থেকে শুরু করে বাকি সবটা করেন নার্সরাই।

টিআই/এমএইচএস