আধুনিক নার্সিং সেবার অগ্রদূত মহীয়সী নারী ফ্লোরেন্স নাইটিংগেল। তার আদর্শে উজ্জীবিত হয়ে রোগীদের ইমপ্যাথি দিয়ে নিজ পরিবারের সদস্যদের মতো সেবা দিতে নার্সদের প্রতি আহ্বান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শনিবার (৯ অক্টোবর) দুপুরে বিএসএমএমইউয়ের এ-ব্লক অডিটোরিয়ামে অনুষ্ঠিত গ্রাজুয়েট নার্সিং বিভাগের ১০ম ব্যাচের ছাত্র-ছাত্রীদের ‘ক্যাপিং সেরিমনি’তে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, নার্সদেরকে রোগীদের এমনভাবে সেবা দিতে হবে যাতে রোগীরা দেশের বাইরে না যায় এবং হাসপাতাল থেকে রোগীরা সুস্থ হয়ে যেন সন্তুষ্টি নিয়ে বাড়ি ফিরেন।

আগামী সেশন থেকেই এমএসসি নার্সিং কোর্স চালু হবে বলে জানিয়ে তিনি বলেন, নার্সিং পেশাকে দ্বিতীয় শ্রেণীর মর্যাদা দেওয়াসহ নার্সিং পেশার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাপক অবদান রেখেছেন। এজন্য তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, উন্নত, দক্ষ ও অনুসরণীয় নার্স হিসেবে গড়ে তুলতে বিশেষ করে বিশ্বমানের নার্স হিসেবে তৈরি হতে নিজেকে উৎসর্গ করতে হবে।

নার্সিং অনুষদের সম্মানিত ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএসএমএমইউ উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগে. জেনারেল ডা. নজরুল ইসলাম খান। স্বাগত বক্তব্য রাখেন গ্রাজুয়েট নার্সিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মেবেল ডি রোজারিও।

সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক মো. হারুন অর রশিদ গাজী। শপথ গ্রহণ পরিচালনা করেন গ্রাজুয়েট নার্সিং বিভাগের প্রভাষক নুপুর ডি কস্তা।

টিআই/ওএফ