রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এ সময়ে গোটা দেশকে একজোট করে রেখেছেন ভলোদিমির জেলেনস্কি। তার এই সাহসিকতাকে কুর্নিশ জানিয়ে অভিনব পদক্ষেপ নিয়েছেন আসামের এক চা প্রস্তুতকারক সংস্থা। কোম্পানির নতুন চায়ের নাম রাখা হয় ইউক্রেন প্রেসিডেন্টের নামে।

গুয়াহাটির কোম্পানি অ্যারোমিকা টি। গত দুই দশক ধরে চা তৈরি করে সংস্থাটি। এবার নতুন এক ধরনের চা তৈরি করেছে। নতুন এ চায়ে যেমন অর্থোডক্স চায়ের ফ্লেভার রয়েছে, তেমনই সিটিসি চায়ের স্ট্রং স্বাদ রয়েছে। ঠিক যেমনটা ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির মধ্যে রয়েছে। তিন সপ্তাহেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেন। কিন্তু হার মানতে রাজি নয় ইউক্রেনবাসী। তাদের এই হার না মানার মানসিকতার নেপথ্যে রয়েছেন ভলোদিমির জেলেনস্কি। 

পুতিনের মতো পরাক্রমী প্রেসিডেন্টের কাছেও মাথা নোয়াননি জেলেনস্কি। প্রতিকূলতার বিরুদ্ধে তার এই লড়াইকে সম্মান জানিয়েই আসামের চায়ের নাম রাখা হয়েছে ‘জেলেনস্কি – রিয়েলি স্ট্রং’। আপাতত এই চা অ্যারোমিকা টি কোম্পানির ওয়েবসাইটে পাওয়া যাবে। সপ্তাহ দুয়েকের মধ্যেই তা ই-কমার্স সাইটগুলোতে চলে আসবে বলে জানা গেছে। চায়ের ২০০ গ্রামের প্যাকেটের দাম ধার্য করা হয়েছে ৯০ টাকা।

কয়েক বছর আগেও ‘কমেডিয়ান’ হিসেবে ভলোদিমির জেলেনস্কিকে চিনত গোটা ইউক্রেন। সার্ভেন্ট অব দ্য পিপল, নামে হাস্যরসাত্মক একটি টিভি শো’তে অভিনয় করতেন। সেই জেলেনস্কি এখন গোটা দেশকে নেতৃত্ব দিচ্ছেন। আর বিশ্বের একাংশের নায়ক হয়ে উঠেছেন। নোবেল শান্তি পুরস্কারের জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নাম প্রস্তাব করছেন ইউরোপের একাধিক রাজনীতিবিদ।

এসকেডি