ভারতে হিজাব নিয়ে বিতর্ক চলছে। দেশটির এক রাজ্যে হিজাব পরে শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়ে এখনও আইনি লড়াই চলছে। এর মধ্যেই আবার সামনে এলো হিজাব বিতর্ক। এবার হিজাব পরা এক নারীকে ভারতীয় রেস্টুরেন্টে ঢুকতে বাধা দেওয়ার ঘটনা ঘটেছে। ঘটনাটি অবশ্য ভারতের নয়। এ ঘটনা ঘটেছে বাহরাইনে। এ নিয়ে কড়া ব্যবস্থা নিয়েছে দেশটির পর্যটন মন্ত্রণালয়। বন্ধ করে দেওয়া হয়েছে ওই ভারতীয় রেস্টুরেন্টটি।

বাহরাইনের রাজধানী মানামায় একটি রেস্টুরেন্ট চালাত ভারতীয় এক সংস্থা। মানামার আলদিয়ায় ওই রেস্টুরেন্টে সম্প্রতি এক হিজাব পরিহিত নারীকে ঢুকতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। এক ওয়েটার ল্যানটার্ন নামের রেস্টুরেন্টটিতে ওই নারীকে ঢুকে বাধা দিচ্ছেন— এমন একটি ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। তারপরই ওই রেস্টুরেন্ট বন্ধের নির্দেশ দেয় কর্তৃপক্ষ।

টুইটারে ওই ভিডিওটি প্রথম পোস্ট করেন মরিয়ম নাজি নামে এক নারী। ভিডিওটি ধারণ করেছিলেন মূলত অভিযোগকারীর নারী বন্ধু। সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি ভাইরাল হতেই এ নিয়ে তদন্তের নির্দেশ দেয় বাহরাইনের ট্যুরিজম অ্যান্ড এক্সিবিশন অথরিটি। তারপরই জাতীয় সংস্কৃতিতে আঘাত হানার অভিযোগে ওই রেস্টুরেন্টটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এদিকে ল্যানটার্ন রেস্টুরেন্ট কর্তৃপক্ষ দাবি করেছে, ওই ঘটনার জন্য দায়ী ম্যানেজারকে বরখাস্ত করা হয়েছে। রেস্টুরেন্ট কর্তৃপক্ষের এমন কোনো নীতি নেই যে কোনো হিজাব পরিহিত নারীকে ঢুকতে দেওয়া হবে না। বাহরাইনে ৩৫ বছর ধরে চলছে ল্যানটার্ন। আমরা এখানে সবাইকে স্বাগত। ম্যানেজারের জন্য এ ঘটনা ঘটেছে, যে এখন আর আমাদের প্রতিনিধিত্ব করে না।

এসএসএইচ