ছবি: এনডিটিভি

ভবনের শৌচাগারে সিঙাড়া, সমুচাসহ বিভিন্ন খাবার তৈরির অভিযোগে সৌদি আরবের বন্দরনগরী জেদ্দায় একটি রেস্তোঁরা বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন। জেদ্দা পৌরসভা একটি আবাসিক এলাকায় গত ৩০ বছরেরও বেশি সময় ধরে ব্যবসা করে আসছিল এই খাবরের দোকানটি।

সৌদি দৈনিক পত্রিকা ওকাজের বরাত দিয়ে এক প্রতিবেদনে আমিরাতের দৈনিক গালফ নিউজ জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে সোমবার রেস্তোরাঁয় অভিযান চালান পৌরসভার কর্মকর্তা-কর্মীরা। সে সময় তারা দেখতে পান, রান্নাঘরের পাশাপাশি টয়লেটেও বিভিন্ন খাবার প্রস্তুত করা হচ্ছে। এসব খাবারের মধ্যে সিঙাড়া-সমুচার মতো জলখাবার যেমন ছিল, তেমনি ছিল ভাত-বিরিয়ানির মতো খাবারও।

খাবার প্রস্তুতের জন্য রেস্তোরাঁটি যেসব লাল মাংস (গরু, খাসি, ভেড়া), মুরগির মাংস ও পনির ব্যবহারের জন্য রেখেছিল, সেগুলোও জব্দ করা হয়। পরে পরীক্ষা করে দেখা যায়, এসব উপাদানের সবই মেয়াদোত্তীর্ণ। এমনকি মেয়াদোত্তীর্ণ হওয়ার পর দু’বছর পেরিয়ে গেছে, এমন উপাদানও পাওয়া গেছে।

রেস্তোরাঁয় যেসব কর্মী কাজ করতেন, তাদের কারোরই স্বাস্থ্য কার্ড ছিল না। সৌদি আরবের আইন অনুযায়ী, যারা দেশটিতে স্থায়ীভাবে থাকেন, তাদের সবার জন্য স্বাস্থ্যকার্ড করা বাধ্যতামূলক।

এসএমডব্লিউ