মার্কিন এক পরিবার ইসরায়েলের প্রধান বিমানবন্দরে কামানের অবিস্ফোরিত গোলার শেল নিয়ে আসে।  নিরাপত্তা তল্লাশিতে এটি ধরা পড়লে বিমানবন্দরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। 

ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, পরিবারটি ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে (এ অঞ্চলে এক সময় সিরিয়া ও ইসরায়েলের যুদ্ধ হয়েছিল) ভ্রমণ করতে গিয়ে গোলার শেলটি নিয়ে আসে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ওই বিমানবন্দরের ভিডিও ফুটেজে দেখা গেছে, লোকজন আতঙ্কে এদিক-সেদিক ছোটাছুটি করছে।

নিরাপত্তারক্ষীদের কঠোর জিজ্ঞাসাবাদ শেষে অবশ্য ওই পরিবারকে বিমানে উঠতে দেওয়া হয়।

ইসরায়েলি সংবাদমাধ্যম ওয়াইনেটের বরাতে বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার রাতে ওই পরিবারের এক সদস্য ব্যাকপ্যাক থেকে শেলটি বের করে এবং নিরাপত্তা কর্মকর্তাদের কাছে জিজ্ঞেস করে এটি সুটকেসে নেওয়া যাবে কি না ।

এরপর নিরাপত্তাকর্মীরা আশপাশ খালি করার নির্দেশ দেন। এসময় এক যাত্রী বিষয়টি ভুলভাবে জানতে পেরে চিৎকার করতে শুরু করেন, সন্ত্রাসীরা গুলি করছে। এতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে।

লোকজনের ছোটাছুটিতে ৩২ বছর বয়সী উরি নামে এক লোক আহত হন। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

বেন গুরিওন নামে ওই বিমানবন্দর তেল আবিবের কোল ঘেঁষে অবস্থিত। এতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে মনে করা হয়। যানবাহন ও যাত্রীদের কঠোর নিরাপত্তা তল্লাশির মধ্য দিয়ে টার্মিনালে প্রবেশ করতে হয়।

সিরিজ হামলার পর সাম্প্রতিক  সপ্তাহগুলোতে ইসরায়েলে উচ্চ সতর্কাবস্থা নেওয়া হয়েছে।

১৯৬৭ সালে সিক্স ডে ওয়ারের সময় ইসরায়েল সিরিয়ার কাছ থেকে গোলান মালভূমির অধিকাংশই দখল করে নেয়।  ওই যুদ্ধের ধ্বংসাবশেষ এখনো ওই অঞ্চলে পাওয়া যায়। 

আরএইচ