ভারতের উত্তরপ্রদেশের বারানসির জ্ঞানবাপি মসজিদ (ফাইল ছবি)

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের বারানসির বিখ্যাত জ্ঞানবাপি মসজিদ নিয়ে আরেকটি মামলা দায়ের করা হয়েছে। বারানসির আদালতে হিন্দুত্ববাদীদের করা এই মামলায় বলা হয়েছে, মসজিদ চত্বরে মুসলিমদের প্রবেশ বন্ধ হোক।

আবেদনে বলা হয়েছে, পুরো জমিটাই কাশী বিশ্বনাথ মন্দিরের। সেখানে তাই মসজিদ থাকতে পারে না। পুরো জমি মন্দির কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হোক।  অন্যদিকে জ্ঞানবাপি নিয়ে মুসলিম পক্ষের আইনজীবী অভয় যাদব জানিয়েছেন, ‘জ্ঞানবাপি মসজিদের জমি ওয়াকফ বোর্ডের সম্পত্তি।’

গত ১৭ মে ভারতের সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল যে, জ্ঞানবাপি মসজিদে নামাজ পড়া যাবে। বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জেলা প্রশাসককেও নির্দেশ দিয়েছে, মুসলিমরা যাতে নামাজ পড়তে পারেন, তার জন্য সব ধরনের ব্যবস্থা নিতে। ওজুখানা ও তহখানা সিল করে দেওয়ায় ওজুর জন্য পানির ব্যবস্থা করতেও জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন বিচারপতিরা।

সুপ্রিম কোর্টের নির্দেশে জ্ঞানবাপি সংক্রান্ত আগেকার আবেদনের বিচার এখন জেলা বিচারকের আদালতে হচ্ছে। মঙ্গলবার সেখানে শুনানি হয়েছে। আগামী ২৬ মে আবারও শুনানি হবে। তারপর রায় দিতে পারেন বিচারক। আর এর মধ্যেই আরেকটি আবেদন জানানো হলো।

এদিকে বেঙ্গালুরুর বেসরকারি নিউ হরাইজন স্কুল কর্তৃপক্ষ সাবেক শিক্ষার্থীদের নির্দেশ দিয়েছে, তারা যেন গুগল ম্যাপে জ্ঞানবাপিকে মসজিদ না বলে মন্দির বলে উল্লেখ করে। যতক্ষণ পর্যন্ত গুগল মসজিদ বদলে মন্দির না লিখছে, ততদিন পর্যন্ত এই কাজ করে যেতে হবে বলে তারা নির্দেশ দিয়েছে।

কীভাবে গুগল ম্যাপে পরিবর্তন করতে হবে, তাও জানিয়ে দেওয়া হয়েছে। সাবেক শিক্ষার্থীদের ইমেইল করে নির্দেশ দেওয়া হয়েছে। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, স্ক্রিনিং না করেই ইমেইল পাঠানো হয়েছিল। এর আগে এই স্কুল সকল ছাত্রদের ‘কাশ্মির ফাইলস’ সিনেমাটি দেখতে বাধ্য করেছিল।

সূত্র : ডয়চে ভেলে

টিএম