প্রতীকী ছবি

পাকিস্তানে যেন নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির জোয়ার বইছে। রান্নার তেল ও পেট্রোলের পর এখন দেশটিতে গ্যাসের দাম বাড়ানো হয়েছে একলাফে ৪৫ শতাংশ। শুক্রবার (৩ জুন) পাকিস্তানের অয়েল অ্যান্ড গ্যাস রেগুলেটরি (ওজিআরএ) মূল্যবৃদ্ধির বিষয়টি অনুমোদন করে।

মূলত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মেনে ঋণ পেতেই গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে দেশটি। শনিবার (৪ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন ও জিও টিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে চুক্তিতে পৌঁছানোর জন্য পেট্রোলিয়াম পণ্যের দাম ব্যাপক বৃদ্ধির একদিন পর শুক্রবার গ্যাসের দাম বৃদ্ধির অনুমোদন দিয়েছে তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষ।

জিও টিভি বলছে, ২০২২-২৩ অর্থ বছরের জন্য আনুমানিক রাজস্ব প্রয়োজনীয়তা (ডিইআরআর) নির্ধারণের ওপর ভিত্তি করে সুই নর্দান গ্যাস পাইপলাইনস লিমিটেডের (এসএনজিপিএল) গ্যাসের ৪৫ শতাংশ এবং সুই সাউদার্ন গ্যাস কোম্পানির (এসএসজিসি) গ্যাসের ৪৪ শতাংশ মূল্যবৃদ্ধি অনুমোদন করা হয়েছে। আগামী ১ জুলাই থেকে নতুন এই দাম কার্যকর হবে।

মূল্যবৃদ্ধি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, প্রতি এমএমবিটিইউ ২৬৬.৫৮ রুপি বৃদ্ধির পর এসএনজিপিএল গ্রাহকদের জন্য গ্যাসের দাম এখন এমএমবিটিইউ প্রতি ৮৫৪.৫২ রুপি নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে এসএসজিসি গ্রাহকদের জন্য গ্যাসের দাম প্রতি এমএমবিটিইউ ৩০৮.৫৩ রুপি বৃদ্ধির পর ১০০৭.৮২ রুপি নির্ধারণ করা হয়েছে।

পাকিস্তানের তেল ও গ্যাস নিয়ন্ত্রক এই কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছর ঘাটতির কারণে আর্থিক ক্ষতি হয়েছে ২ লাখ ৬৪ হাজার ৮৯৪ মিলিয়ন রুপি। অর্থাৎ এমএমবিটিইউ প্রতি আর্থিক ক্ষতির পরিমাণ ৭২০.২০ রুপি। আর্থিক ক্ষতির এই ইস্যুতে সিদ্ধান্ত নিতে বিষয়টি কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

এদিকে পাকিস্তানে প্রতি লিটারে পেট্রোলের দাম বাড়িয়ে ২০৯.৮৬ রুপি নির্ধারণ করেছে দেশটির সরকার। মূলত দেশের ভঙ্গুর অর্থনীতিকে শক্তিশালী করার প্রচেষ্টার অংশ হিসেবে আইএমএফের সঙ্গে চুক্তিতে পৌঁছানোর জন্য সরকার পণ্যের ওপর ভর্তুকি প্রত্যাহার করছে এবং এতেই বাড়ছে নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যের দাম।

আর এ কারণেই শেহবাজ শরীফের সরকার প্রতি লিটার পেট্রোলের দাম ৩০ রুপি বাড়িয়ে ২০৯.৮৬ রুপি নির্ধারণ করে। এর মাত্র কয়েকদিন আগেই প্রতি লিটার পেট্রোলে একই পরিমাণে অর্থাৎ ৩০ রুপি মূল্যবৃদ্ধি করেছিল দেশটির সরকার।

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, পেট্রোল, ডিজেল এবং লাইট ডিজেলের দাম প্রতি লিটারে ৩০ রুপি করে বাড়ানোর অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। তবে কেরোসিন তেলের দাম প্রতি লিটারে বেড়েছে ২৬.৩৮ রুপি।

৩ জুন অর্থাৎ শুক্রবার থেকেই নতুন এই দাম কার্যকর হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

টিএম