ফাইল ছবি

অদ্ভূত এক ঘটনায় দক্ষিণ সুদানের পুলিশ বলেছে, তারা একটি গরুকে গ্রেপ্তার করেছে। ১২ বছরের এক শিশুকে হত্যার দায়ে গরুর পাশাপাশি এর মালিককেও গ্রেপ্তার করা হয়েছে। সোমবার স্থানীয় পুলিশের বিবৃতির বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত সপ্তাহের এক সন্ধ্যায় গরুটি একটি খামারের কাছে হাঁটছিল। সেই সময় ওই শিশুর ওপর আক্রমণ চালায় গরুটি। এতে ঘটনাস্থলেই মারা যায় শিশুটি। দক্ষিণ সুদানের লেইকস স্টেটে এই ঘটনা ঘটেছে।

লেইকস স্টেট পুলিশের মুখপাত্র মেজর এলিজাহ মাবর বলেছেন, গরুটি এখন রুম্বেক সেন্ট্রাল কাউন্টির একটি থানায় বন্দি রয়েছে। ময়না-তদন্তের জন্য শিশুটির মরদেহ হাসপাতালে নেওয়া হয়েছিল। পরে তাকে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়েছে।

কিছুদিন আগে দক্ষিণ সুদানের একই রাজ্যে একটি ভেড়ার হামলায় ৪৫ বছর বয়সী এক নারী মারা যান। নৃশংস সেই আক্রমণে আধিউ চ্যাপিং নামের ওই নারীর পাঁজরে ধারাল শিং দিয়ে আঘাত করে ভেড়াটি। ঘটনাস্থলে মারা যান এই নারীও। পরে ভেড়াটিকে গ্রেপ্তারের পর মালেং আগোক পায়ামের একটি থানায় বন্দি করা হয়।

ভেড়াটি গ্রেফতারের ব্যাখ্যায় মেজর মাবর বলেছিলেন, এর মালিক নির্দোষ। কিন্তু ভেড়াটি অপরাধ করেছে। যে কারণে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

পরে ভেড়াটিকে একটি সামরিক শিবিরে কঠোর পরিশ্রমের সাজা দেওয়া হয়। ওই শিবিরে তাকে তিন বছরের জন্য বন্দি রাখা হবে। দেশের আইন ও ঐতিহ্য অনুযায়ী, মুক্তির পর ভেড়াটি নিহত চ্যাপিংয়ের পরিবারকে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

এসএস