ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, মৌর্য-গুপ্ত- চোলদের নয়, মুঘলদেরই গুরুত্ব দিয়েছেন ইতিহাসবিদরা। এবার নিজেদের ইতিহাস লেখার সময় এসেছে। নিজেদের ইতিহাস লেখা থেকে কেউ আমাদের আটকাতে পারবে না। আমরা এখন স্বাধীন।

দিল্লিতে একটি অনুষ্ঠানে এমন মন্তব্য করেছেন তিনি।  

অমিত শাহ আরও বলেন, ইতিহাসবিদরা কেবল মুঘলদের বিষয়ে লিখেছেন। ব্রাত্য থেকে গেছে মৌর্য-গুপ্ত-পাণ্ডরা। ভারতে পাণ্ডরা প্রায় ৮০০ বছর রাজত্ব করেছে। আসামে আহোম সম্রাজ্যের আয়ু ছিল প্রায় ৬৫০ বছর। আহোমদের হাতে পরাজিত হয়েছিল বখতিয়ার খলজি ও আওরঙ্গজেবরা। ভারতে চোল ও পল্লব শাসকরা ৬০০ বছর রাজত্ব করেছিল। মৌর্যরা সাম্রাজ্য বিস্তার করেছিল আফগানিস্তান থেকে লঙ্কা পর্যন্ত। গুপ্ত সম্রাজ্যের আয়ু চারশো বছর ছিল। 

অমিত শাহের অভিযোগ, এদের কথা ইতিহাসবিদদের কলমে তেমনভাবে স্থান পায়নি। এ জন্য কার্যত ক্ষোভ প্রকাশ করেন অমিত শাহ। 

জ্ঞানবাপী মসজিদ চত্ত্বরে শিবের কাঠামো রয়েছে বলে দাবি করেছে কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠন। ইতোমধ্যে ঘটনার রেশ আদালত পর্যন্ত গড়িয়েছে। সেই সঙ্গে কুতুব মিনার হিন্দু রাজা তৈরি করেছে বলে দাবি তোলা হয়েছে। মথুরায় মসজিদ বিতর্ক নতুন করে মাথা চাড়া দিয়েছে। তার মধ্যে অমিত শাহরে ভারতীয় ইতিহাস নিয়ে পর্যবেক্ষণ, নতুন মাত্রা পেল বলে মনে করা হচ্ছে। 

আবার এমন এক সময়ে অমিত শাহ এসব মন্তব্য করলেন যখন মহানবী হজরত মোহাম্মদকে (সা.) নিয়ে দলের সাবেক মুখপাত্র নুপূর শর্মার মন্তব্য ঘিরে উত্তাল পরিস্থিতি বিরাজ করছে। ওই মন্তব্যের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ-প্রতিবাদ হয়েছে ভারতের পূর্বাঞ্চলীয় ঝাড়খণ্ড প্রদেশে। শনিবার সেখানে পুলিশের সাথে বিক্ষোভকারীদের সহিংসতায় অন্তত ২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২০ জনের বেশি। এরমধ্যে ১০ জন পুলিশ সদস্য আছেন। 

এনএফ