করোনার কারণে মানুষের গড় আয়ু কমেছে বলে জাতিসংঘের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাপী গড় আয়ু ৭২.৮ থেকে কমে দাঁড়িয়েছে ৭১-এ। তবে নারীদের গড় আয়ু পুরুষের তুলনায় বেশি বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

গত ১ জুলাই প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, আগামী ৯ বছর বিশ্বব্যাপী গড় আয়ু কমবে। নারীদের গড় আয়ু ৭৩.৮, সেখানে পুরুষদের ৬৮.৪। প্রত্যেক দেশে নারীদের আয়ু অনেক বেশি। লাতিন আমেরিকায় এ আয়ু গড়ে ৭ বছর বৃদ্ধি পেয়েছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে হয়েছে ২.৯ বছর।

আরও পড়ুন : মহাবিশ্বের সবচেয়ে পুরোনো ছায়াপথের ছবি প্রকাশ করল নাসা

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, বিশ্বে নারী ও পুরুষের মধ্যে গড় আয়ুর ব্যবধান অনেক বেশি। গত তিন দশকে কিছুটা কমলেও, ২০২১ সালে সেই ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ৫.৪ বছরে। মানুষের গড় আয়ু সবচেয়ে বেশি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। সবচেয়ে কম আফ্রিকার সাহারা অঞ্চলে। মধ্য ও দক্ষিণ আফ্রিকায় গড় আয়ু ৬৭.৭ বছর। আয়ু কমার ক্ষেত্রে অতিমারিকে দায়ী করা হয়েছে। বলিভিয়া, লেবানন, মেক্সিকো, ওমান এবং রাশিয়ার মতো দেশগুলোতে ২০১৯ এবং ২০২২ সালের মধ্যে গড় আয়ু চার বছরের বেশি কমেছে। 

আরও পড়ুন : পালাচ্ছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট, আটকে দিলেন বিমানবন্দর কর্মীরা

গড় আয়ুতে স্বল্পোন্নত দেশগুলোর পিছিয়ে থাকার কারণ হিসেবে বেশ কয়েকটি বিষয়কে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে। মূলত মা ও শিশু মৃত্যুর সংখ্যা বেশি হওয়ার জন্যই পিছিয়ে পড়ার অন্যতম কারণ হিসেবে বলা হয়েছে। এছাড়া কয়েকটি দেশে সংঘাত এবং সেই সঙ্গে কোভিডের প্রভাব গড় আয়ু কমার বিষয়টিকে ত্বরান্বিত করেছে। 

এর আগে কোভিডের ফলে বিশ্বজুড়ে মানুষের গড় আয়ু কমেছে বলে জানিয়েছিল অক্সফোর্ডের একটি গবেষণা। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম। বিশ্বের মোট ২৯টি দেশের ওপর চালানো হয়েছিল সেই গবেষণা। অক্সফোর্ডের গবেষকদের সেই আশঙ্কায় শিলমোহর দিল জাতিসংঘ।

এসকেডি