মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের ফ্ল্যাট দেওয়ার ঘোষণা দিয়েছে ভারত। ভারতের রাজধানী দিল্লিতে অবস্থানরত রোহিঙ্গাদের এই সুবিধা দেবে দেশটি। একইসঙ্গে রোহিঙ্গা শরণার্থীদের পুলিশি নিরাপত্তা দেওয়া হবে বলেও দেশটি জানিয়েছে।

বুধবার (১৭ আগস্ট) ভারতের কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি এই তথ্য জানিয়েছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লিতে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের অ্যাপার্টমেন্ট বরাদ্দ দেওয়ার পাশাপাশি পুলিশি নিরাপত্তা দেওয়া হবে বলে বুধবার ভারতের বিজেপি সরকারের মন্ত্রী হরদীপ সিং পুরি জানিয়েছেন।

এদিন টুইটারে দেওয়া এক বার্তায় আবাসন ও নগর বিষয়ক এই মন্ত্রী বলেন, ‘আশ্রয় চাওয়া মানুষদের ভারত সর্বদাই স্বাগত জানিয়েছে।’ এছাড়া নয়াদিল্লিতে রোহিঙ্গা শরণার্থীদের জন্য নতুন বিধানের রূপরেখাও দিয়েছেন তিনি।

হরদীপ সিং পুরি আরও বলেন, ‘১৯৫১ সালের জাতিসংঘের শরণার্থী কনভেনশনকে সম্মান করে ভারত। জাতি, ধর্ম বা বর্ণ নির্বিশেষে সকলকে আশ্রয় দিই আমরা।’

অবশ্য রোহিঙ্গা শরণার্থীদের ‘সব সময়’ পুলিশি নিরাপত্তা দেওয়া হবে বলে তিনি ঠিক কি বুঝিয়েছেন সেটি ব্যাখ্যা করেননি।

উল্লেখ্য, রাজধানী নয়াদিল্লিসহ ভারতের বিভিন্ন শহরে কমপক্ষে ৪০ হাজার নথিবিহীন রোহিঙ্গা রয়েছে। হায়দরাবাদ, জম্মু এবং নুহ-সহ দেশটির বিভিন্ন শহরের শরণার্থী শিবিরে এই রোহিঙ্গারা অত্যন্ত মানবেতর পরিবেশে জীবন-যাপন করছেন।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা অবশ্য অল্প কিছু রোহিঙ্গাকে শরণার্থী কার্ড দিয়েছে।

টিএম