চাকরির ইন্টারভিউয়ে প্রার্থীর যোগ্যতা যাচাই-বাছাইয়ে প্রশ্ন করাটা খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু প্রশ্নের জন্য কোনও কোম্পানিকে জরিমানা করার ঘটনা বিরল। এবার এমনই ঘটনার মুখোমুখি হয়েছে উত্তর আয়ারল্যান্ডের বিখ্যাত খাদ্য প্রস্তুতকারক সংস্থা ডমিনোজ।

চাকরির ইন্টারভিউ দিতে আসা এক নারী প্রার্থীকে অপ্রাসঙ্গিক প্রশ্ন করায় কোম্পানিটিকে ৩ লাখ টাকা জরিমানা গুনতে হয়েছে। ওই নারীকে তার লিঙ্গ ও বয়স নিয়ে প্রশ্ন করা হয়েছিল।

ঘটনার পরই ওই নারী আইনি পদক্ষেপ নেন। ফলে কোম্পানির পক্ষ থেকে ওই নারীকে ক্ষতিপূরণ দিতে হয়েছে। শুধু জরিমানাই দিয়েই শেষ নয়, এর সঙ্গে ওই নারীর কাছে ক্ষমাও চাইতে হয়েছে কোম্পানিটিকে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ইন্টারভিউতে ওই নারীকে প্রথম প্রশ্নই করা হয় তার বয়স কত। ডেলিভারি ড্রাইভার হিসেবে চাকরির পরীক্ষা দিতে আসা ওই নারীর বয়স বলার পর চাকরিদাতা সংস্থার কর্মীরা বলেন, আপনাকে দেখে তা মনে হচ্ছে না। তখনই তিনি বুঝতে পারেন, চাকরিটা তিনি পাবেন না।

জেনিস ওয়ালস নামের ওই নারী সঙ্গে সঙ্গেই এই ঘটনার কথা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়াার করেন। বিষয়টি সবার নজরে এলে পরে কোম্পানিটি ভুল স্বীকার করে এবং ক্ষতিপূরণ দেয় ওয়ালসকে।

এমএ