রুশ নাগরিকদের ওপর ভিসা কড়াকড়ি আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মূলত বুধবার (৩১ আগস্ট) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা মস্কোর সাথে একটি ভিসা চুক্তি স্থগিত করতে সম্মত হয়েছেন। এর ফলে রুশ নাগরিকদের ইইউভুক্ত দেশগুলোতে প্রবেশ করা কঠিন হয়ে উঠবে।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর ছয় মাসেরও বেশি সময় পর এই পদক্ষেপ নিলো ইউরোপীয় ইউনিয়ন। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক অভিযান চালানোর কারণে ইউক্রেন এবং ইইউয়ের কিছু সদস্য রাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে পুরোপুরি ভিসা নিষেধাজ্ঞার আহ্বান জানায়। তবে ফ্রান্স এবং জার্মানির মতো অন্য বেশ কয়েকটি দেশ সেই পদক্ষেপের বিরোধিতা করে।

বিবিসি বলছে, ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর থেকে দশ লাখেরও বেশি রুশ নাগরিক ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ভ্রমণ করেছেন। রাশিয়ার সীমান্তবর্তী ইউরোপীয় ইউনিয়নের পূর্বাঞ্চলীয় বেশ কয়েকটি দেশ আরও নিষেধাজ্ঞা আরোপ করবে বলে আশা করা হচ্ছে।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার গ্লুশকো বলেছেন, ইইউ ‘নিজেই নিজের পায়ে গুলি করছে’ এবং এই পদক্ষেপের জবাব দেওয়া হবে। অন্যদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এই সিদ্ধান্তকে ‘অর্ধেক পদক্ষেপ’ বলে সমালোচনা করেছেন।

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল বলেছেন, ব্লকের ২৭ সদস্য রাশিয়ার সাথে একটি চুক্তি স্থগিত করতে সম্মত হয়েছে। স্থগিত ওই চুক্তিটি রাশিয়ার নাগরিকদের জন্য পর্যটন ভিসা পাওয়া সহজ করে দিয়েছিল।

চেক প্রজাতন্ত্রের রাজধানীতে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের দ্বিতীয় দিনে বোরেল এই সিদ্ধান্ত ঘোষণা করেন। কিছু দেশে যে ভিসা প্রদানে সম্পূর্ণ নিষেধাজ্ঞা চাইছিল এই স্থগিতাদেশ তার চেয়ে কম।

রাশিয়ার নাগিরকদের জন্য ইইউ প্রবেশের প্রয়োজনীয়তা সহজ করার জন্য ২০০৭ সালের একটি ভিসা চুক্তি গত ফেব্রুয়ারির শেষের দিকে আংশিকভাবে স্থগিত করা হয়েছিল। মূলত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যক্তি ও রাশিয়ার সরকারি প্রতিনিধি এবং কূটনৈতিক পাসপোর্টধারীদের লক্ষ্য করে সেসময় এই পদক্ষেপ নেওয়া হয়।

কিন্তু এটি তথাকথিত ‘রাশিয়ার সাধারণ নাগিরকদের’ ক্ষেত্রে প্রযোজ্য হয়নি যাতে তারা ইইউ ভিসার সুবিধা ভোগ করতে পারে। তবে সর্বশেষ পদক্ষেপের মাধ্যমে সকল রুশ নাগরিকের ওপরই ভিসা কড়াকড়ি আরোপ করল ইইউ।

বিবিসি বলছে, রাশিয়ার সাথে সীমানা রয়েছে এমন দেশগুলো - বল্টিক রাষ্ট্র, পোল্যান্ড এবং ফিনল্যান্ড - রুশ পর্যটকদের ভিসার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের নেতৃত্ব দিয়েছে।

রাশিয়া থেকে ফ্লাইটে ইইউতে ভ্রমণ নিষিদ্ধ হওয়ায়, বেশিরভাগ ভ্রমণকারী তাদের স্থল সীমানা ব্যবহার করে অন্যান্য ইইউ দেশগুলোতে ভ্রমণ করছে।

টিএম