করোনাভাইরাসের বিস্তার মোকাবিলায় সফল বলে ভাইরাসটির প্রাদুর্ভাবের শুরুতে যে দেশটি বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছিল সেই জার্মানিতে মহামারি কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রাণহানির সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে। সোমবার এ তথ্য দিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ 

জার্মানির জাতীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র দ্য রবার্ট কচ ইনস্টিটিউট (আরকেআই) সোমবার জানিয়েছে, গত একদিনে নতুন করে আরও ৬০ জন কোভিড-১৯ রোগীর মৃত্যুর পর দেশে করোনায় মোট প্রাণহানির সংখ্যা গিয়ে ঠেকেছে ৭০ হাজার ১০৫ জনে। 

রবার্ট কচ ইনস্টিটিউটের দেওয়া সবশেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় জার্মানিতে আরও ৪ হাজার ৭৩২ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ৪৭ হাজার ৬৮ জন।  

মার্কিন সংবাদমাধ্যম এক অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, জার্মানিতে সপ্তাহান্তে শনাক্ত করোনা রোগীর সংখ্যা হ্রাস পেয়েছে। এর কারণ, দেশটিতে এখন যথেষ্টসংখ্যক মানুষের নমুনা পরীক্ষা করা হচ্ছে না। 

এদিকে জার্মানির বাভারিয়া রাজ্যের মুখ্যমন্ত্রী মার্কুস স্যোর্ডার সোমবার সকালে এক সংবাদ সম্মেলনে সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ বাড়ছে। নতুন এই ধরন ইতোমধ্যে তার আধিপত্য বিস্তার করা শুরু করেছে। 

তিনি আরও সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাসের হটস্পট (উচ্চ-ঝুঁকিপূর্ণ এলাকা) এখন চেক রিপাবলিক লাগোয় জার্মান সীমান্ত। সোয়েদার বলেন, ‘আগামী কয়েক সপ্তাহে করোনা আমাদের ব্যস্ত রাখবে, এ ব্যাপারে কোনো ভুল করা যাবে না।’ 

বাভারিয়ার নেতা বলেছেন, এখন আরও বেশি মানুষের নমুনা পরীক্ষা ও আরও বেশি মানুষকে টিকার আওতায় আনা প্রয়োজন। সরকারি ছাড়াও কোম্পানি ও কারখানার চিকিৎসকদের টিকাদান কর্মসূচির কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন।

আরকেই ইনস্টিটিউট জানিয়েছে, গত এক সপ্তাহে সংক্রমণের হার বেড়ে এখন ৬৫ দশমিক ৮ শতাংশ। এই হিসাব প্রতি এক লাখ বাসিন্দার কতজন আক্রান্ত হচ্ছেন তার ওপর নির্ভর করে। বিধিনিষেধ প্রত্যাহারের আগে এটা ৩৫ শতাংশে নামিয়ে আনতে হবে।  

এএস