যুক্তরাজ্যের ইতিহাসে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের ৫০তম দিনে সরকারি বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটের বাইরে দাঁড়িয়ে বিদায়ী ভাষণ দিয়েছেন লিজ ট্রাস। এ সময় তিনি কর হ্রাসে তার নেওয়া সিদ্ধান্তের পক্ষে অনড় থেকে ‌দেশটির নেতাদের আরও সাহসী হওয়া দরকার বলে মন্তব্য করেন।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে ডাউনিং স্ট্রিটের বাইরে বিদায়ী ভাষণ দেওয়ার পর দুই মেয়ে আর স্বামীকে নিয়ে বাকিংহাম প্যালেসে যান তিনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, লিজ ট্রাস পদত্যাগপত্র জমা দেওয়ার জন্য ইতোমধ্যে বাকিংহাম প্যালেসে পৌঁছেছেন। সেখানে পৌঁছানোর কিছুক্ষণের মধ্যে রাজা তৃতীয় চার্লসের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি।

রাজপ্রাসাদের তথ্য অনুযায়ী, রাজা তৃতীয় চার্লস লিজ ট্রাসের পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

শুল্ক হ্রাসের পরিকল্পনা ঘিরে তৈরি হওয়া অস্থিতিশীল পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার দুই মাসের কম সময়ের মধ্যে পদত্যাগে বাধ্য হওয়া লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক। ইতোমধ্যে নতুন এই প্রধানমন্ত্রীর দায়িত্বগ্রহণের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

সিএনএন বলছে, লিজ ট্রাস রাজা তৃতীয় চার্লসের কাছে পদত্যাগপত্র জমা দেওয়ার পরপর বাকিংহাম প্যালেসে পৌঁছেছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। ব্রিটেনের রাজনীতির ইতিহাসে সবচেয়ে ক্ষণস্থায়ী প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন ট্রাস।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১১টা ৩৫ মিনিটে (বাংলাদেশ সময় বিকেল সোয়া ৩টা) ব্রিটেনের প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিট থেকে বিদায়ী ভাষণ দেন লিজ ট্রাস। তার আগে মন্ত্রিসভার সদস্যদের সাথে বিদায়ী বৈঠক করেন তিনি।