ফের নিউজিল্যান্ডে ভূমিকম্প হয়েছে। তবে শনিবার দেশটির নর্থ আইল্যান্ডের ভূমিকম্পটির মাত্রা বৃহস্পতি ও শুক্রবারের তিনটি ভূমিকম্পের তুলনায় কিছুটা কম ছিল। খবর এএফপির। 

সরকারি কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবারের ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানির খবর পাওয়া যায়নি। দেশটির পূর্বাঞ্চলীয় শহর গিসবোর্ন হয়ে ভূমিকম্পটি উপকূলে আঘাত হানে। 

ভূ-কম্পন অনুভূত হয়েছে স্থানীয় সময় শনিবার দুপুর সোয়া একটায়। ভূমিকম্পটির উৎপত্তিস্থল গিসবোর্ন শহর থেকে থেকে ১৮১ কিমি উত্তরপূর্বে। ভূপৃষ্ঠ থেকে অন্তত নয় কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী শনিবারের ওই ভূমিকম্পটি ছিল ৬ দশমিক ৪ মাত্রার। এর আগে বৃহস্পতিবার দিবাগত রাতে ৭ দশমিক ২ ও ৭ দশমিক ৪ মাত্রার এবং শুক্রবার সকালে ৮ দশমিক ১ মাত্রার তিনটি ভূমিকম্প হয় নিউজিল্যান্ডে।

প্রথম ভূমিকম্পটির পর সুনামি সতর্কতা জারি করে পরে তা প্রত্যাহার করে নেওয়ার কিছুক্ষণের মধ্যে ওইদিন সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। এরপর ফের সুনামি সতর্কতা জারি করে বাসিন্দাদের দ্রুত নিরাপদ স্থানে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

এএস