আগামী ডিসেম্বরে ভারতে দৃষ্টিহীনদের যে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসছে, সেই আসরে অংশ নিতে ভিসার আবেদন করে ব্যর্থ হয়েছে পাকিস্তানের ক্রিকেট দল। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানের দৃষ্টিহীন ক্রিকেটদের দলের ভিসার আবেদন নাকচ করে দিয়েছে।

এ ঘটনায়কে দুর্ভাগ্যজনক উল্লেখ করে মঙ্গলবার এক বিবৃতে পাকিস্তানের দৃষ্টিহীন ক্রিকেট কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়, ‘এই ঘটনা খুব দুর্ভাগ্যজনক। এখন দু’দলের যা ছন্দ তাতে বিশ্বকাপের ফাইনালে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি ছিল। বিশ্বকাপ জেতার সম্ভাবনাও পাকিস্তানের বেশি ছিল। কিন্তু ভিসা না মেলায় দল খেলতে যেতে পারল না।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘খেলাকে সব সময় রাজনীতির ঊর্ধ্বে রাখা উচিত। কিন্তু ভারত সেটা করছে না। আমরা এই ঘটনার নিন্দা করছি। ভারতের দৃষ্টিহীন ক্রিকেট অ্যাসোসিয়েশনের অবশ্য কোনও দোষ নেই। তারা কেন্দ্রের কাছে আবেদন করেছিল পাকিস্তানকে যাতে ছাড়পত্র দেওয়া হয়; কিন্তু সরকার অনুমতি দেয়নি।’

ভিসা না দেওয়ার এই সিদ্ধান্তের জেরে ভারতকে খেসারত দিতে হতে পারে বলে হুঁশিয়ারিও দিয়েছে পাকিস্তানের দৃষ্টিহীন ক্রিকেট কাউন্সিল। বিবৃতিতে এ প্রসঙ্গে বলা হয়, ‘এই ঘটনার ফল ভাল হবে না ভারতের জন্য। কারণ, বিশ্ব দৃষ্টিহীন ক্রিকেট সংস্থায় আমরা অভিযোগ জানাব। ভবিষ্যতে যাতে ভারতকে কোনও প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব দেওয়া না হয় সেই আবেদনও করব আমরা।’

ঠিক কী কারণে পাকিস্তানের দৃষ্টিহীন ক্রিকেট দলকে ভিসা দেওয়া হলো না— সে সম্পর্কিত কোনো ব্যাখ্যা এখন পর্যন্ত দেয়নি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে ভারতের দৃষ্টিহীন ক্রিকেট অ্যাসোসিয়েশন পৃথক এক বিবৃতিতে জানিয়েছে, পাকিস্তানের ক্রিকেট দলকে ভিসা না দেওয়ায় অ্যাসোসিয়েশন হতাশ।

বিবৃতিতে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়, ‘ভারতে আয়োজিত দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান অংশ নিতে পারছে না। তারা যাতে ভিসা পায় তার সব চেষ্টা আমরা করেছিলাম। কিন্তু ওদের ভিসা দেওয়া হয়নি।’

৫ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত ভারতে চলবে দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। দিল্লি, মুম্বাই, ইনদোর, বেঙ্গালুরু ও ফরিদাবাদে হবে খেলা। গত বারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। রানার্সআপ হয়েছিল পাকিস্তান; কিন্তু এ বার যেহেতু পাকিস্তান নেই, তাই ভারত, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নেপাল ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে আয়োজন করা হবে এই টুর্নামেন্টের।

এদিকে শুধু দৃষ্টিহীনদের ক্রিকেট নয়, ২০২৩ সালে পাকিস্তানে অনুষ্ঠিতব্য এশিয়া কাপ নিয়েও ইতোমধ্যে শোরগোল শুরু হয়েছে উপমহাদেশের দুই বৈরীভাবাপন্ন প্রতিবেশী দেশের মধ্যে।

ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআইয়ের সচিব জয় শাহ জানিয়েছেন, পাকিস্তানে খেলতে যাবেন না রোহিত শর্মা, বিরাট কোহলিরা। এশিয়া কাপ পাকিস্তান থেকে সরিয়ে নেওয়ারও প্রস্তাব দিয়েছেন তিনি।

অন্যদিকে জয় শাহকে পাল্টা হুমকি দিয়েছে পাকিস্তানের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা পিসিবি। পিসিবির চেয়ারম্যান রমিজ রাজা হুমকি দিয়েছেন, পাকিস্তান থেকে এশিয়া কাপ সরিয়ে দেওয়া হলে ২০২৩ সালে ভারতে ওয়ানডে বিশ্বকাপ খেলতে আসবে না তারা।

এসএমডব্লিউ