অগ্রসরমান রুশ সেনাদের ঠেকাতে ২৫ ফেব্রুয়ারি রাজধানী কিয়েভের প্রবেশদ্বারে অবস্থান নেন ইউক্রেনের সেনারা

আর মাত্র ১৮ দিন পর বিদায় নেবে ২০২২ সাল। বিদায়ী বছর ২০২২ সালে আন্তর্জাতিক অঙ্গনে ঘটেছে অসংখ্য ঘটনা। যুদ্ধবিগ্রহ, বিক্ষোভ, অর্থনৈতিক বিপর্যয়সহ নানান বিষয় নিয়ে আলোচিত ছিল এ বছরটি। সেগুলোর মধ্যে অন্যতম হলো—

 রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

এ বছরের সবচেয়ে আলোচিত ঘটনা হলো পূর্ব ইউরোপ ও সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ ইউক্রেনে রাশিয়ার হামলা। ফেব্রুয়ারিতে ইউক্রেন সীমান্তে এক লাখেরও বেশি সেনা জড়ো করে রাশিয়া। এরপর ২৫ ফেব্রুয়ারি সীমান্ত অতিক্রম করে ইউক্রেনে ঢুকে পড়ে তারা।

রুশ সেনারা মূলত ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ক্ষমতাচ্যুত করে ইউক্রেনে রাশিয়াপন্থি সরকার প্রতিষ্ঠা করতে চেয়েছিল। কিন্তু সেই প্রচেষ্টা ব্যর্থ হয়। অবশ্য কিয়েভ দখলে ব্যর্থ হলেও ইউক্রেনের বড় একটি নিজেদের নিয়ন্ত্রণে নেয় রাশিয়া। দীর্ঘ ১০ মাস ধরে চলা এ যুদ্ধে দখলকৃত অনেক জায়গা থেকে রুশ সেনাদের আবার পিছুও হটতে হয়েছে। এতে প্রাণ হারিয়েছেন লাখ লাখ মানুষ।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন

এই ২০২২ সালের নভেম্বরে অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টিকে হারিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি যুক্তরাষ্ট্রের সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়াসহ বিপুল ব্যবধানে জয় পাবে ধারণা করা হয়েছিল। রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পেলেও বড় ব্যবধানের জয় পায়নি।

ইরানে হিজাববিরোধী বিক্ষোভ

চলতি বছরের সেপ্টেম্বরে ইরানে ছড়িয়ে পড়ে রক্ষক্ষয়ী হিজাববিরোধী বিক্ষোভ। হিজাব পরার বিধান লঙ্ঘনের অভিযোগে নৈতিকতা পুলিশের হেফাজতে রাজধানী তেহরানে মাহসা আমিনি নামের এক কুর্দি তরুণী নিহত হওয়ার পর রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। তারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। এখনো চলমান এ সংঘর্ষে চারশরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

 কপ২৭ জলবায়ু সম্মেলন

বৈশ্বিক জলবায়ু পরিস্থিতি নিয়ে নভেম্বরে মধ্যপ্রাচ্যের দেশ মিশরে অনুষ্ঠিত হয় কপ২৭ জলবায়ু সম্মেলন। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের যে বিরূপ প্রভাব পড়ছে সেটি নিয়ে আলোচনা করা হয় এতে। সম্মেলনে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত গরীব ও অনুন্নত দেশগুলোর জন্য একটি তহবিল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে দ্রুত সময়ের মধ্যে নির্গমন কমাতে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে পাকিস্তানে দেখা দেয় ভয়াবহ বন্যা

এ ছাড়া আর কি কি আলোচিত ঘটনা ঘটেছে ২০২২ সালে?

এ বছর বিশ্বব্যাপী ডলারের দাম বেড়েছে। যার প্রভাব পড়েছে প্রত্যেকটি দেশে। ইলন মাস্ক বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের মালিকানা কিনেছেন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে বামপন্থি লুলা দ্য সিলভা আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ইথিওপিয়ার গৃহযুদ্ধ অবসানে বিদ্রোহী ও সরকার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

এ বছরই মারা গেছেন যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যুর পর দীর্ঘ সাত দশক পর যুক্তরাজ্য পেয়েছে নতুন রাজা। এছাড়া এ বছরই যুক্তরাজ্যে তিনজন প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করেছেন।

অন্যদিকে এ বছর চীনে অনুষ্ঠিত হয়েছে ক্ষমতাসীন সমাজতান্ত্রিক দলের সম্মেলন। এরমাধ্যমে তৃতীয়বারের মতো বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিংপিং। এছাড়া চীনের স্বায়ত্বশাসিত অঞ্চল তাইওয়ানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়েছিল। এছাড়াও দীর্ঘ তিন বছর প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে কঠোর বিধি-নিষেধ আরোপ করে রাখার পর সাধারণ মানুষের বিক্ষোভের মুখে ডিসেম্বরে চীন সরকার বিধি-নিষেধ শিথিল করতে বাধ্য হয়েছে।

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে টুইটারের মালিকানা কিনে নেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক

সূত্র: রয়টার্স

এমটিআই