বিয়ে একটি পবিত্র বন্ধন এবং একইসঙ্গে গুরুত্বপূর্ণ সামাজিক অনুষ্ঠানও। আর তাই বিয়েকে উপলক্ষ করে নবদম্পতিকে সকলেই কিছু না কিছু উপহার দেয়। মূলত উপহার পেয়ে যেন নবদম্পতি খুশি হয় সেদিকে খেয়াল রেখেই উপহার কী হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেন পরিবারের সদস্য বা স্বজনরা।

তবে বিয়ের উপহার যদি বুলডোজার হয়! শুনতে অবিশ্বাস্য লাগলেও এমনই কাণ্ড ঘটিয়েছেন ভারতের উত্তরপ্রদেশের এক ব্যক্তি। তিনি নিজের মেয়ের বিয়েতে বুলডোজার উপহার দিয়েছেন। এতে সবাই হতবাক হলেও মেয়ের জামাই বেশ ইতিবাচক ভাবেই নিয়েছেন বিষয়টি।

শনিবার (১৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই। প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের উত্তরপ্রদেশের বাসিন্দা পরশুরাম প্রজাপতি। তিনি নিজের মেয়ের বিয়েতে নবদম্পতিকে বুলডোজার উপহার দিয়েছেন। যা দেখে হতবাক বিবাহ-অনুষ্ঠানে আমন্ত্রিত আত্মীয়-স্বজন থেকে সকল অতিথি।

সংবাদমাধ্যম বলছে, পরশুরাম প্রজাপতি একজন অবসরপ্রাপ্ত সেনা সদস্য। গত ১৫ ডিসেম্বর তার মেয়ে নেহার সঙ্গে একই রাজ্যের সৌনকরের বাসিন্দা নৌবাহিনীর কর্মকর্তা যোগেন্দ্রর বিয়ে হয়।

বিয়ের দিন পরশুরাম প্রজাপতি মেয়ে-জামাইকে বিলাসবহুল গাড়ির পরিবর্তে একটি জেসিবি উপহার দেন। যা দেখে হতবাক হয়ে যান ওই বিবাহ অনুষ্ঠানে উপস্থিত আত্মীয়-পরিজন থেকে বন্ধুবান্ধবও।

তবে এরকম উপহার দেওয়ার কারণ ব্যাখ্যা করেছেন ভারতের সাবেক এই সেনা সদস্য। তিনি জানান, তার মেয়ে ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। যদি পরীক্ষায় পাস করতে ব্যর্থ হন তাহলে তিনি এই বুলডোজার থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

তবে পরশুরাম প্রজাপতি যা-ই বলুন, তার এই উপহারে অতিথি থেকে মেয়ে পর্যন্ত হতবাক হলেও উপহারটি অনুপ্রেরণাদায়ক বলে মনে করছেন জামাই যোগেন্দ্র।

তার ভাষায়, ‘এটা অন্যদের চাকরি দেওয়ার একটা সুযোগ সৃষ্টি করতে পারে। ১৫ ডিসেম্বর আমাদের বিয়ের দিন আমার শ্বশুর বুলডোজার উপহার দিয়েছেন। এটি আমাদের জেলার জন্য চাকরি সৃষ্টির এক নতুন উদ্যোগ।’

টিএম