প্লেনের ভেতরে বাকবিতণ্ডা, আর সেখান থেকে হাতাহাতিতে জড়ালেন যাত্রীরা। প্লেন ভর্তি যাত্রীদের সামনেই চলছে সেই ঘটনা। দুই যাত্রীর মধ্যে উত্তপ্ত সেই পরিস্থিতি শীতল করতে এগিয়ে আসেন বিমানবালাও।

তবে পরিস্থিতি ঠান্ডা করতে যেন তিনিও নাজেহাল। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ব্যাংকক থেকে ভারতের উদ্দেশে আসা এক ফ্লাইটে চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে।

এদিকে প্লেনের ভেতরে দুই যাত্রীর ঝগড়া ও মারামারির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংকক থেকে ভারতের উদ্দেশে উড্ডয়নের আগে একটি ফ্লাইটে যাত্রীদের মধ্যে সহিংস আচরণের একটি ভিডিও ভাইরাল হয়েছে। মূলত যাত্রী কেবিন ক্রুর নিরাপত্তা নির্দেশাবলী অনুসরণ করতে অস্বীকার করার পরে ওই ঝগড়া ও মারামারি শুরু হয় বলে এয়ারলাইন্স জানিয়েছে।

এনডিটিভি বলছে,  গত ২৭ ডিসেম্বর থাইল্যান্ড থেকে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাগামী ওই ফ্লাইটটি উড্ডয়নের আগে এই ঘটনাটি ঘটে বলে থাই স্মাইল এয়ারওয়েজ জানিয়েছে।

সংবাদমাধ্যমটি বলছে, একজন ক্রু টেক-অফের জন্য যাত্রীদের তাদের আসন সোজা বা খাড়া অবস্থানে সামঞ্জস্য করতে বলেন। তবে একজন যাত্রী তার পিঠে ব্যাথা আছে বলে তার আসন সামঞ্জস্য করতে অস্বীকার করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্রু বারবার ওই যাত্রীকে অনুরোধ করেন এবং তাকে টেক অফ ও অবতরণের সময় সিট সামঞ্জস্য করার পেছনে যুক্তিও ব্যাখ্যা করেন। এমনকি তাকে বলা হয়, জরুরি পরিস্থিতিতে হেলান দেওয়া আসন পরিস্থিতিকে কঠিন করে তুলতে পারে।

তবে বারবার অনুরোধ করা সত্ত্বেও ওই যাত্রী তা মানেননি এবং তার সিট হেলান দিয়েই বসে থাকেন। তবে নিয়ম না মানলে ক্রুরা ক্যাপ্টেনকে বিষয়টি জানাতে বাধ্য হবেন বলেও তাকে সতর্ক করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, অভিযুক্ত ওই যাত্রী ক্রুকে জানিয়ে দেন, তারা চাইলে ক্যাপ্টেনকে বলতে পারেন কিন্তু তিনি তার আসন সামঞ্জস্য করবেন না। একপর্যায়ে অন্যান্য যাত্রীও ওই ব্যক্তি সম্পর্কে অভিযোগ করতে শুরু করেন এবং তাদের মধ্যে একজন অভিযুক্তের সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়ে যা অল্প সময়ের মধ্যেই মারামারিতে রূপ নেয়।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, দুই ব্যক্তির মধ্যে কথা কাটাকাটি হচ্ছে। সেই সময় এক বিমানবালা গিয়ে তাদের মধ্যকার ঝামেলা মেটানোর চেষ্টা করেন। তবে তা ব্যর্থ হয় এবং পরিস্থিতি হাতাহাতি পর্যন্ত গড়ায়।

ভিডিওতে আরও দেখা যাচ্ছে, এক ব্যক্তি নিজের চশমা খুলে ফেলছেন। তারপরই অন্য ব্যক্তির গায়ে হাত তোলেন। শুরু করেন মারধর। এই মারধরে তার সঙ্গে থাকা অন্যরাও যোগ দেয়। তবে অপর ব্যক্তিকে গায়ে হাত তুলতে দেখা যায়নি। তিনি কেবল উত্তেজিত যাত্রীর হাতে মার খাওয়া থেকে নিজেকে আড়াল করছিলেন।

অবশ্য বাকি যাত্রীদের ওই ব্যক্তিদের শান্ত হওয়ার আবেদন করতেও শোনা গেছে ভিডিওটিতে। তবে শেষ পর্যন্ত দুই বিমানবালা ওই দু’জনকে আলাদা করতে সক্ষম হন। আর এই ভিডিওটি এখন সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে।

এয়ারলাইন্সের পক্ষ থেকে বলা হয়েছে, ক্যাপ্টেনকে ঘটনার কথা জানানোর পর টেক-অফ বিলম্বিত হয়। অবশ্য মারামারি বন্ধ হওয়ার পর জড়িত যাত্রীরা তাদের আসনে ফিরে গেলে প্লেনটি কলকাতার উদ্দেশ্যে রওনা হয়।

এয়ারলাইন্সটি তাদের প্রতিবেদনে বলেছে, এই ঘটনায় কোনও যাত্রী গুরুতর আহত হননি। আরও বলা হয়েছে, মারামারিতে জড়িত যাত্রীদের কাউকেই ফ্লাইটে অ্যালকোহলযুক্ত পানীয় পরিবেশন করা হয়নি।

এছাড়া যাত্রার বাকি সময় আর কোনও ঝামেলা হয়নি বলেও রিপোর্টে বলা হয়েছে।

টিএম