ফাইল ছবি

ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুলা ডি সিলভা তার মন্ত্রিসভা ঘোষণা করেছেন। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) নিজের ক্যাবিনেট ঘোষণা করেন তিনি। এতে পরিবেশের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে মন্ত্রিসভায় এক অ্যামাজন বিশেষজ্ঞকে রেখেছেন লুলা।

এর ফলে ব্রাজিলের বিশিষ্ট পরিবেশবিদ এবং অ্যামাজন বিশেষজ্ঞ মারিনা সিলভা দক্ষিণ আমেরিকার এই দেশটির পরিবেশমন্ত্রীর দায়িত্ব সামলাবেন। এর আগে লুলা যখন প্রেসিডেন্ট ছিলেন, তখনও পরিবেশমন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন তিনি।

তবে ২০০৮ সালে মারিনা সিলভা পদত্যাগ করেন। মূলত লুলার সঙ্গে মতপার্থক্য হওয়ার কারণেই পরিবেশমন্ত্রীর পদ ছেড়েছিলেন তিনি।

এদিকে বৃহস্পতিবার লুলা ৩৭ জন মন্ত্রীর নাম ঘোষণা করেছেন। তার মধ্যে ১১ জন নারী। ব্রাজিলের নিরিখে রেকর্ড সংখ্যক নারীকে এবার মন্ত্রিসভায় দেখা যাবে।

জাইরা বলসোনারোর বিরুদ্ধে নির্বাচনী প্রচারে নেমে বামপন্থি লুলা প্রথম থেকেই অ্যামাজন বাঁচানোর ওপর গুরুত্ব দিয়েছিলেন। লুলা বলেছিলেন, জঙ্গলকাটা রুখতে এবং অ্যামাজনকে বাঁচাতে বিশেষ ব্যবস্থা নেবেন তিনি।

মারিনা এর আগে ব্রাজিলের পরিবেশমন্ত্রীর কাজ করেছেন। অ্যামাজন নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন তিনি। বস্তুত, মারিনার জন্ম অ্যামাজনে। একসময় সেখানে রাবার শ্রমিকের কাজ করতেন তিনি।

অ্যামাজন নিয়ে জাতিসংঘে বক্তৃতা করেছেন মারিনা। গত অক্টোবরে মিশরের পরিবেশ বিষয়ক সভাতেও যোগ দিয়েছিলেন তিনি। তিনি বলেছিলেন, সুযোগ পেলে ২০৩০ সালের মধ্যে অ্যামাজন ধ্বংস শূন্যে নামিয়ে আনবেন। বস্তুত, লুলার নির্বাচনী প্রচারেও একই কথা বলা হয়েছিল।

জাইর বলসোনারোর সময় অ্যামাজন ধ্বংসের অভিযোগ উঠেছিল সবচেয়ে বেশি। বলসোনারোর ঘোষিত নীতি ছিল, জঙ্গল সাফ করে উন্নয়নের কাজ করতে হবে। লুলা ঠিক তার বিপরীত কাজ করার কথা বলছেন।

আগামী ১ জানুয়ারি শপথগ্রহণ করবেন লুলা ডি সিলভা। তারপর থেকেই আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবেন তিনি। তার শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে ব্রাজিলের রাজধানী।

টিএম