ভারতের পশ্চিমবঙ্গে স্কুলের মিড-ডে মিল বা মধ্যাহ্নভোজের খাবারে সাপ পাওয়া গেছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই খাবার খাওয়া বেশ কিছু শিশু শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাদেরকে হাসপাতালে নেওয়া হয়।

পরে বিক্ষুব্ধরা স্কুলের প্রধান শিক্ষককে ঘেরাও করে। ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে মঙ্গলবার (১০ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় একটি স্কুলের মিড ডে মিলের খাবারে সাপ পাওয়ার অভিযোগ উঠেছে। এমনকি সেই খাবার খাওয়ার পরে বেশ কিছু শিশু শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল বলে কর্মকর্তারা জানিয়েছেন।

তারা জানিয়েছেন, সোমবার পশ্চিমবঙ্গের বীরভূম জেলার ময়ুরেশ্বর ব্লকের একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৩০ জন শিক্ষার্থী তাদের মধ্যাহ্নভোজে পরিবেশিত খাবার খাওয়ার পরে অসুস্থ হয়ে পড়ে।

ওই স্কুলেরই একজন কর্মী মধ্যাহ্নভোজের খাবার রান্না করেছিলেন। তিনি নিজেও দাবি করেছেন, মসুর ডাল ভর্তি পাত্রে একটি সাপ পাওয়া গেছে। তিনি বলেন, ‘বাচ্চাদের অনেকে বমি শুরু করায় তাদেরকে রামপুরহাট মেডিকেল কলেজ ও হাসপাতালে নিয়ে যেতে হয়েছিল।’

ব্লক ডেভেলপমেন্ট অফিসার দীপাঞ্জন জানা সাংবাদিকদের বলেন, মিড-ডে মিল খেয়ে শিশুরা অসুস্থ হয়ে পড়ার বিষয়ে বেশ কিছু গ্রামবাসীর কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে। তিনি বলেন, ‘আমি প্রাথমিক বিদ্যালয়ের জেলা পরিদর্শককে বিষয়টি জানিয়েছি। তিনি মঙ্গলবার ওই স্কুল পরিদর্শন করবেন।’

দীপাঞ্জন জানা আরও বলেন, একজন বাদে সব শিশুকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। আর হাসপাতালে থাকা ওই শিশু এখন শঙ্কামুক্ত।

একজন পুলিশ কর্মকর্তা জানান, এই ঘটনার জেরে শিশুদের অভিভাবকরা স্কুলের প্রধান শিক্ষককে ঘেরাও করেন এবং তার দুই চাকার গাড়ি ভাঙচুর করেন।

পরে অবশ্য সেই অবরোধ তুলে নেওয়া হয় বলে জানান তিনি।

টিএম