ঘানার প্রেসিডেন্ট আকুফো আদ্দো, ফাইল ছবি

দেশে ব্যাপক মূল্যস্ফীতি চলার মধ্যেই সরকারি চাকরিজীবীদের বেতন বেড়েছে ঘানায়। সরকারি সংস্থা ও ট্রেড ইউনিয়ন থেকে সরবরাহ করা তথ্য অনুযায়ী, পশ্চিম আফ্রিকার এই দেশটির সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর বেতন ৩০ শতাংশ বাড়ানো হয়েছে।

বুধবার এক যৌথ বিবৃতিতে ঘানার সরকার ও ট্রেড ইউনিয়নগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকেই এই নতুন বেতন কাঠামো কার্যকর হবে।

ঘানা বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় স্বর্ণ, কোকো এবং জ্বালানি তেল উৎপাদনকারী দেশ। আফ্রিকার অন্যান্য দেশের তুলনায় শক্তিশালী অর্থনীতি, রাজনৈতিক স্থিতিশীলতা, শিক্ষা ও কর্মসংস্থানে অনেক এগিয়ে থাকায় ঘানাকে একসময় বলা হতো ‘আফ্রিকার তারা’।

কিন্তু করোনা মহামারি ও তারপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম পড়ে যাওয়ায় ২০২২ সালের শুরু থেকে অর্থনৈতিক দুরবস্থা শুরু হয়েছে পশ্চিম আফ্রিকার এই দেশটিতে।

গত মাসের ডলারের বিপরীতে ঘানার জাতীয় মুদ্রা সেডির মূল্য হ্রাস পেয়েছে ৫৪ শতাংশ। ফলে বর্তমানে দেশটির মূল্যস্ফীতির হার ৫০ দশমিক ৩ শতাংশ, যা গত ২১ বছরের মধ্যে সর্বোচ্চ।

জাতীয় মুদ্রাকে শক্তিশালী করতে গত বছর মার্চে মন্ত্রীসহ সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন কমিয়েছিল ঘানার সরকার। তবে তার তিন মাস, জুলাই মাসেই পর ফের তাদের বেতন ১৫ শতাংশ বাড়ানো হয়।

তবে এবারের বেতন বৃদ্ধির ক্ষেত্রে প্রভাবক হিসেবে কাজ করছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদানকারী সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। গত ডিসেম্বরে ঘানার সরকারের সঙ্গে চুক্তি হয়েছে আইএমএফের। চুক্তির শর্ত অনুযায়ী, আগামী তিন বছরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাবদ ঘানাকে মোট ৩০০ কোটি ডলার দেবে আইএমএফ।

এসএমডব্লিউ