উড়োজাহাজ বিধ্বস্তে মারা গেছেন ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী দেনিস মোনাস্তিরস্কি ও তার প্রথম উপমন্ত্রী ইয়েভেন ইয়েনিন

ইউক্রেনের রাজধানী কিয়েভের কিন্ডারগার্টেনের ভেতরে বুধবার কুয়াশাচ্ছন্ন সকালে শিশুরা যখন পড়াশোনায় মগ্ন ছিল, ঠিক সেই সময় রাষ্ট্রীয় জরুরিকাজে নিয়োজিত একটি উড়োজাহাজ হঠাৎ আছড়ে পড়ে সেখানে।

বিধ্বস্ত হওয়ার সাথে সাথে উড়োজাহাজটিতে আগুন ধরে যায়। এই দুর্ঘটনায় উড়োজাহাজের দরজার একটি প্যানেল ও রোটার পাশের একটি ভবনের ছাদে খুলে পড়ে। বিধ্বস্ত উড়োজাহাজের এই দু’টি অংশই কেবল শনাক্ত করা যায়। বাকি সবকিছুই প্রায় আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে। 

উড়োজাহাজের দরজার প্যানেল আর রোটারের পাশে ফয়েল পেপারে ঢেকে রাখা হয়েছে সারি সারি লাশ। বুধবারের এই ঘটনায় ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী দেনিস মোনাস্তিরস্কিসহ ১৮ জন নিহত হয়েছেন।

• আরও পড়ুন: হেলিকপ্টার বিধ্বস্তে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীসহ নিহত ১৮

বিবিসি বলছে, নিহতদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী দেনিসের ডেপুটি এবং আরও এক সরকারি কর্মকর্তা রয়েছেন। এছাড়া তিন শিশুও মারা গেছে।

উড়োজাহাজ বিধ্বস্তের স্থান ব্রোভারি থেকে বিবিসির প্রতিনিধি জেমস ওয়াটারহাউস বলেন, ‘আমি স্বরাষ্ট্রমন্ত্রী দেনিসকে প্রায়ই এ ধরনের ধ্বংসস্তুপের কাছে দেখতাম। শত্রুর গোলার আঘাত এড়াতে তিনি প্রায়ই উড়োজাহাজে করে কম উচ্চতায় ভ্রমণ করতেন। তার মৃত্যু কিয়েভ সরকারের ‘মূলে আঘাত’ করেছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই দুর্ঘটনাকে ‘ভয়াবহ’ বলে অভিহিত করেছেন। তবে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজের বিধ্বস্ত হওয়ার কারণ এখনও জানা যায়নি।

রাশিয়ার সাথে যুদ্ধের এই সময়ে উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় অনেকে সন্দেহ এবং শত্রুপক্ষকে দায়ী করতে পারেন।

সূত্র: বিবিসি।

এসএস