দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডে অনলাইনে পোস্টের দায়ে এক ব্যক্তিকে ২৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। কারাদণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তির বিরুদ্ধে রাজতন্ত্রকে অবমাননা করার অভিযোগ আনা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) থাইল্যান্ডের একটি আদালত এই রায় দেয়। অভিযুক্ত ব্যক্তির আইনজীবীর বরাত দিয়ে শুক্রবার (২৭ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির কিংডমস লেস-ম্যাজেস্ট (রাজতন্ত্রের বিরুদ্ধে অপরাধ) আইন বিশ্বের কঠোরতম আইনগুলোর মধ্যে একটি এবং মানবাধিকার গোষ্ঠীগুলোর অভিযোগ, বিরোধী মত ও বিতর্ককে দমন করার জন্য এই আইনকে অপব্যবহার করা হয়।

এএফপি বলছে, কারাদণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম মংকোল তিরাকোট। ২৯ বছর বযসী এই ব্যক্তি পেশায় একজন অনলাইন পোশাক বিক্রেতা। একইসঙ্গে তিনি অনলাইন অ্যাক্টিভিস্টও। রাজতন্ত্রকে অবমাননার পৃথক দু’টি মামলায় থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাই শহরের একটি আদালত তাকে দোষী সাব্যস্ত করে এবং কারাদণ্ড দেয়।

মংকোল তিরাকোটের আইনজীবী এএফপিকে বলেছেন, মংকোলের কারাদণ্ডের সাজা মূলত ৪২ বছর ছিল কিন্তু দোষ স্বীকারের পর আদালত সেটি কমিয়ে দেয়।

আইনজীবী আরও বলেছেন, মংকোল এই রায়ের বিরুদ্ধে আপিল করার ইচ্ছা পোষণ করেছেন এবং ৩ লাখ বাথের (৯ হাজার ১০০ মার্কিন ডলারের) বিনিময়ে তাকে জামিন দিয়েছেন আদালত।

এএফপি বলছে, থাইল্যান্ডে রাজকীয় মানহানি বা রাজতন্ত্রের অবমাননার অভিযোগ উঠলে প্রতি অভিযোগে জন্য ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে। আগের দু’টি অভিযোগ ছাড়াও মংকোল গত বছর তার অনলাইন পোস্টের জন্য তৃতীয় আরেকটি মানহানির অভিযোগের মুখোমুখি হয়েছেন।

হিউম্যান রাইটস ওয়াচের সিনিয়র গবেষক সুনাই ফাসুক বলেছেন, রাজকীয় অবমাননার মামলার জন্য ২৮ বছরের কারাদণ্ডের এই সাজা থাই আদালতের দেওয়া দ্বিতীয় সর্বোচ্চ কারাদণ্ড। এর আগে ২০২১ সালে রাজতন্ত্রকে অপমান করার জন্য এক নারীকে রেকর্ড ৪৩ বছরের সাজা দিয়েছিল দেশটির আদালত।

এএফপি বলছে, ওই নারীর সাজা ছিল মূলত ৮৭ বছর এবং তিনি এখন কারাগারে রয়েছেন।

টিএম