রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান

নিজেদের প্রতিরক্ষায় ইউরোপের ন্যাটোর মতো নতুন আরেকটি সামরিক জোট গঠন করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। তবে তিনি বলেছেন, ‘নতুন ন্যাটো’ গঠিত হতে হবে যুক্তরাষ্ট্রকে ছাড়া। যেখানে মার্কিনিদের কোনো প্রভাব থাকবে না।

এছাড়া তিনি অভিযোগ করেছেন, ইউরোপকে যুদ্ধে জড়িয়েছে যুক্তরাষ্ট্র। যে যুদ্ধে জয় পাওয়া যাবে না। উল্টো এটি বিশ্বযুদ্ধে গড়াতে পারে।

বৃহস্পতিবার (২ মার্চ) সুইজারল্যান্ডের ম্যাগাজিন ওয়েল্টওচের সঙ্গে এক সাক্ষাৎকারে এসব বলেছেন ন্যাটোরই সদস্য দেশ হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান।

তিনি বলেছেন, ‘সমস্যার সমাধান হবে, একটি ইউরোপিয়ান নতুন ন্যাটো তৈরির মাধ্যমে।’

অরবান আরও বলেছেন, ইউরোপে ন্যাটোর পরিধি বাড়াতে যুক্তরাষ্ট্রের যে আকাঙ্খা আছে, সেটিই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাধিয়েছে।

এই সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে হওয়া একটি আলাপচারিতার বিষয়টিও তুলে ধরেছেন ভিক্টর অরবান। তিনি জানিয়েছেন, ইউক্রেনে সেনা পাঠানোর আগে পুতিনের সঙ্গে কথা বলেছিলেন তিনি।

সেই বৈঠকে রুশ প্রেসিডেন্ট জানিয়েছিলেন, হাঙ্গেরি ন্যাটোর সদস্য এ নিয়ে রাশিয়ার কোনো সমস্যা নেই। রাশিয়ার সমস্যা হলো জর্জিয়া এবং ইউক্রেনকে ন্যাটোর সদস্য বানানো নিয়ে।

এ ব্যাপারে অরবান বলেছেন, ‘পুতিন আমাকে বলেছিলেন, পোল্যান্ড ও রোমানিয়ায় থাকা যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র ঘাঁটি নিয়ে তার সমস্যা আছে। এছাড়া ইউক্রেন এবং জর্জিয়ায় ন্যাটোর পরিধি বাড়ানো নিয়ে তার সমস্যা আছে। পুতিনের মূল চিন্তা ছিল এ দুটি দেশে যুক্তরাষ্ট্র তাদের অস্ত্র মোতায়েন করবে।’

এছাড়া ইউরোপিয়ান ইউনিয়নেরও (ইইউ) কড়া সমালোচনা করেছেন ভিক্টর অরবান। তিনি বলেছেন, নিজেদের স্বার্থ জলাঞ্জলি দিয়ে যুক্তরাষ্ট্রের স্বার্থ হাসিল করছেন ইইউর কূটনীতিকরা।

অরবান দাবি করেছেন, হাঙ্গেরি এ যুদ্ধ থেকে দূরে থাকার চেষ্টা করছে। কিন্তু অন্য দেশগুলো তাদের সর্বোচ্চ চাপ দিচ্ছে, যেন তারাও যুদ্ধে জড়িয়ে পড়েন।

সূত্র: আরটি

এমটিআই