রেললাইনে ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু আটকাতে উদ্যোগী হয়েছে ভারতের কেন্দ্রীয় রেল দপ্তর। পশ্চিমবঙ্গ রাজ্যের ডুয়ার্সে রেললাইনের ওপর দিয়ে চলে যাওয়া হাতির করিডরের মধ্যে বসানো হচ্ছে সেনসিটিভ সেন্সর।

রেল দুর্ঘটনার কবল থেকে হাতি বাঁচাতে এই প্রথম এ ধরনের কোনো উদ্যোগ নিল দেশটির সরকার।

ডুয়ার্সের জঙ্গলের বুক চিরে বেরিয়ে গিয়েছে রেললাইন ও রাস্তা। মাঝে মধ্যেই দেখা যায়, সেই রেললাইন ও রাস্তার উপর হাতির দল দাঁড়িয়ে রয়েছে। ট্রেনের ধাক্কায় হাতির জখম হওয়ার ঘটনা ঘটে, মৃত্যুও হয়। বছর কয়েক আগে হাতিকে ধাক্কা দিয়ে ট্রেনের ইঞ্জিন দুমড়েমুচড়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। ওই ঘটনার দু’দিন পর মৃত্যু হয়েছিল ক্ষতবিক্ষত সেই হাতিটির।

এই ধরনের ঘটনা আটকাতে এর আগে একাধিক পদক্ষেপ নিয়েছে ভারতের কেন্দ্রীয় রেল ও বন দপ্তর। যেমন—ডুয়ার্সের জঙ্গল এলাকায় ট্রেনের গতি শ্লথ করা, হাতির করিডরে আন্ডারপাস তৈরি প্রভৃতি।

কিন্তু তার পরেও রেললাইনের উপর মাঝেমধ্যেই হাতি চলে আসায় দুর্ঘটনা ঘটেছে। সে কারণেই সেনসিটিভ সেন্সর বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডুয়ার্সের ডায়না রেলসেতু থেকে আলিপুরদুয়ারের বীরপাড়ার দলগাও রেলসেতু পর্যন্ত পরীক্ষামূলক ভাবে এই সেন্সর বসানো হয়েছে। এর ফলে হাতি রেললাইনের পাশে আসলেই একটি এলার্ম বাজবে পার্শ্ববর্তী স্টেশনে। রেলের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন পরিবেশপ্রেমীরা।

সূত্র : আনন্দবাজার

এসএমডব্লিউ