ফাইল ছবি

বাংলাদেশে পানি শোধনাগার প্রকল্পে এক হাজার কোটি টাকার কাজ পেয়েছে ভারতীয় ওয়াটার টেকনোলজি কোম্পানি ভিএ টেক ওয়াবাগ (ওয়াবাগ)। শনিবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

এতে বলা হয়েছে, রাজধানী ঢাকার পাগলা এলাকায় অবস্থিত পাগলা স্যুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি)-এর পুনর্গঠন, সম্প্রসারণ এবং পরিচালনার জন্য ডিজাইন, বিল্ড অ্যান্ড অপারেট (ডিবিও)-এর জন্য ৮০০ কোটি রুপির অর্ডার পেয়েছে ভিএ টেক ওয়াবাগ (ওয়াবাগ)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১ হাজার কোটি টাকারও বেশি।

ট্রিটমেন্ট প্ল্যান্টটিতে প্রতিদিন ২০০ মিলিয়ন লিটার পানি পরিশোধন করার সক্ষমতা থাকবে বলেও ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া বলছে, বিশ্বব্যাংক এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)-সহ বহুপাক্ষিক আর্থিক সংস্থার তহবিল দিয়ে ঢাকা ওয়াটার সাপ্লাই অ্যান্ড সুয়ারেজ অথরিটির (ঢাকা ওয়াসা) জন্য এই উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের মধ্যে নকশা, প্রকৌশল, সরবরাহ, নির্মাণ, ইনস্টলেশন, প্রতিদিন ২০০ মিলিয়ন লিটার পানির এমএলডি চালুকরণ এবং ৬০ মাসের জন্য পরিচালন ও রক্ষণাবেক্ষণ অর্ন্তভুক্ত রয়েছে।

ভারতীয় কোম্পানি ওয়াবাগ সাম্প্রতিক এক বিবৃতিতে বলেছে, প্ল্যান্টটি সক্রিয় স্লাজ ট্রিটমেন্ট প্রক্রিয়ার ওপর ভিত্তি করে কাজ করবে। যা মূলত বর্জ্য বা নোংরা পানি প্রক্রিয়ার সময় উৎপন্ন হওয়া বায়োগ্যাস ব্যবহার করে পরিচালিত হয়।

এটি পরিবেশবান্ধব এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের জন্যও কার্যকর বলে দাবি করা হয়েছে।

ভিএ টেক ওয়াবাগ’র দক্ষিণ এশিয়া অঞ্চলের রিজিওনাল বিজনেস হেড অরবিন্দ দুল্লু ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুকে বলেছেন, ‘প্রযুক্তিগত শ্রেষ্ঠত্বের কারণে আন্তর্জাতিক প্রতিযোগিতার মাধ্যমে এই প্রকল্পটির কাজ পেয়েছি আমরা।’

টিএম