ইসলামী আলোচক জাকির নায়েককে ওমান থেকে ভারতে ফেরত আনার চেষ্টা করছে দেশটির সরকার। ভারতীয় গোয়েন্দা সংস্থা জাকির নায়েককে গ্রেপ্তার তৎপরতার এই তথ্য জানিয়েছে। ইতোমধ্যেই ভারতীয় গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে ওমানের প্রশাসনের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। জাকির নায়েককে ওমানে আমন্ত্রণ জানানো হয়েছে। দু’টি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার কথা রয়েছে তার।

জানা গেছে, ওমানের ওয়াকফ ও ধর্মীয় বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাকির নায়েককে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি বৃহস্পতিবার (২৩ মার্চ) সেখানে প্রথমে ভাষণ দেবেন। কুরআন কেন গোটা বিশ্বে অত্যন্ত প্রয়োজনীয় তা নিয়ে বক্তব্য রাখবেন তিনি।

পরবর্তী ভাষণ দেবেন ওমানের সুলতান কাবুল বিশ্ববিদ্যালয়ে। বক্তব্যের বিষয়, মানবসমাজের দয়ালু ব্যক্তিত্ব হজরত মুহাম্মদ সা.। এই ভাষণটি হবে আগামী ২৫ মার্চ।

তবে জাকির নায়েকের মুম্বাইয়ের আইনজীবী মুবিন সোলকার, এই বিষয়টি স্পষ্টভাবে অস্বীকার করেছেন।

উল্লেখ্য, ২০১৬ সালের শেষের দিকে জাকির নায়েকের সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার। হিংসা ছড়ানো, বন্দি করে রাখা ও ধর্মীয় সাম্প্রদায়িকতার ছড়ানোর মতো অভিযোগ আনা হয়েছিল জাকির নায়েক ও তার সংগঠনের বিরুদ্ধে।

পরে ভারত ছেড়ে জাকির নায়েক ঠাঁই নেন মালয়শিয়াতে। একটি আন্তর্জাতিক রিপোর্টে উল্লেখ করা হয়, এরপর মালয়শিয়াতেও দেশের আইন ভঙ্গ করার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। তবে ততদিনে সে দেশের নাগরিকত্ব নিয়ে ফেলেন এই ধর্মীয় প্রচারক।

ওএফ