দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে প্রথমবারের মতো মানবদেহে বার্ড ফ্লু শনাক্ত হয়েছে। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক ব্যক্তির শরীরে অত্যন্ত সংক্রামক বার্ড ফ্লু শনাক্তের তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ৫৩ বছর বয়সী এক ব্যক্তির শরীরে বার্ড ফ্লু শনাক্ত করা হয়েছে। তার শরীরে ইনফ্লুয়েঞ্জার গুরুতর উপসর্গ দেখা গেছে। তবে এই রোগী স্থিতিশীল রয়েছেন।

রোগীর সংস্পর্শে আসা অন্যদের পাশাপাশি সংক্রমণের উৎস জানতে ইতোমধ্যে দেশটির সরকার তদন্ত শুরু করেছে।

এভিয়েন ইনফ্লুয়েঞ্জা বা সাধারণভাবে পরিচিত বার্ড ফ্লু মূলত পাখিদের রোগ। এইচ৫এন৮ নামের একটি ভাইরাস এই রোগের জন্য দায়ী। আক্রান্ত পাখির মাংস ও ডিম পরিপূর্ণভাবে সেদ্ধ না করে খেলে মানুষেরও এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। তবে পাখি থেকে সরাসরি মানবদেহে এই ভাইরাসের সংক্রমণ সাধারণত ঘটে না।

এতদিন পর্যন্ত এ ব্যাপারটি বজায় থাকলেও ২০২০ সাল থেকে গত কয়েক বছর ধরে সক্রিয় আছে মূল এইচ৫এন৮ ভাইরাসেরই একটি ধরন এইচ৫এন১। এই ধরনটি মূল ভাইরাসের চেয়ে অনেক শক্তিশালী এবং এটির প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশে কয়েক জন মানুষের আক্রান্তের খবর পাওয়া যায়।

এর আগে, গত বছরের শেষের দিকে চিলিতে বন্য প্রাণীর মাঝে এইচ৫এন১ বার্ড ফ্লুর সংক্রমণ ছড়িয়ে পড়ে। সম্প্রতি খামার শিল্পে বার্ড ফ্লুর সংক্রমণ শুরু হওয়ায় দেশটির সরকার পোল্ট্রি রপ্তানি বন্ধ করে দিয়েছে।

দক্ষিণ আমেরিকার আরেক দেশ আর্জেন্টিনায়ও বার্ড ফ্লুর সংক্রমণ শনাক্ত হয়েছে। তবে বিশ্বের বৃহত্তম পোল্ট্রি রপ্তানিকারক ব্রাজিল এখনও এই সংক্রামক ভাইরাস থেকে মুক্ত রয়েছে।

চিলির স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, ভাইরাসটি পাখি বা সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমণ ঘটিয়ে থাকতে পারে। তবে মানুষ থেকে মানুষে সংক্রমণের কোনও ঘটনা এখনও শনাক্ত করা যায়নি।

চলতি বছরের শুরুর দিকে ইকুয়েডরে ৯ বছর বয়সী কিশোরীর শরীরে বার্ড ফ্লুর প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। বৈশ্বিক স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, মানুষের শরীরে বার্ড ফ্লু সংক্রমণের ঝুঁকি কম।

সূত্র: রয়টার্স।

এসএস