যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জানুয়ারির তৃতীয় সপ্তাহে দায়িত্ব নিয়েছেন জো বাইডেন। এরপর থেকে সাহসী বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে শুধুই এগিয়ে গেছেন তিনি। বাধার মুখে পড়তে হয়নি। তবে এবার আক্ষরিক অর্থেই হোঁচট খেয়েছেন তিনি। সিঁড়ি বেয়ে এয়ার ফোর্স ওয়ান বিমানে ওঠার সময় একবার নয়, দুইবার নয়, তিন-তিন বার হোঁচট খেয়ে পড়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে পদাধিকার বলে এয়ার ফোর্স ওয়ান বিমান ব্যবহার করেন জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার (১৯ মার্চ) যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের জয়েন্ট বেজ অ্যান্ড্রুজ থেকে আটলান্টায় যাচ্ছিলেন। ভ্রমণ শুরুর আগে সিঁড়ি বেয়ে বিমানে ওঠার সময়ই বাধে বিপত্তি।

লম্বা সিঁড়ি বেয়ে বিমানে ওঠার সময় সিঁড়ির মাঝ বরাবর পৌঁছাতেই প্রথম হোঁচট খান প্রেসিডেন্ট বাইডেন। ডান হাতে রেলিং ধরে থাকলেও প্রথম দফায় বাম হাত দিয়ে নিজেকে কোনো মতে রক্ষা করেন তিনি। এরপর সঙ্গে সঙ্গেই দ্বিতীয় হোঁচটে আবারও পড়ে যান বাইডেন। আবারও বাম হাতে ভর দিয়ে উঠে দাঁড়ান।

সেখান থেকে আবারও হাঁটা শুরু করলে তৃতীয় দফায় হোঁচট খান তিনি। এবার আর নিজের নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেননি ৭৮ বছর বয়সী এই মার্কিন প্রেসিডেন্ট। পড়ে যান সিঁড়ির ওপর। নিয়ন্ত্রণ সামলে আবারও উঠে দাঁড়িয়ে এবার যেন একটু ক্ষান্ত প্রেসিডেন্ট বাইডেন। হাত দিয়ে বাঁ পায়ের হাঁটুর অবস্থা একটু পরখ করে নেন। একটু সময় হাতও বুলিয়ে নেন হাঁটুর ওপর। পরে একটু সময় নিয়ে আবারও উপরে উঠতে শুরু করেন তিনি। তবে এসময় দু’হতে রেলিংয়ে ভর দিয়ে কিছুটা ধীরে-সুস্থে বাকি অংশটা পার হন তিনি।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেসিডেন্ট বাইডেনের হোঁচট খাওয়া ও পড়ে যাওয়ার দৃশ্য ভাইরাল হয়েছে। তবে হোয়াইট হাউসের এক মুখপাত্র এই ঘটনার জন্য বাতাসকে দায়ী করেছেন।

এ ঘটনায় প্রেসিডেন্ট বাইডেনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানাচ্ছেন মার্কিন কর্মকর্তারা। হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি জ্যাঁ পিয়েরে বলছেন, ‘তখন খুব বাতাস হচ্ছিল। ওপরে উঠতে বেশ বেগ পেতে হচ্ছিল। তিনি (প্রেসিডেন্ট বাইডেন) শতভাগ ঠিক আছেন।’

প্রেসিডেন্ট বাইডেন কোনো ডাক্তার দেখিয়েছেন কি না; সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জ্যাঁ পিয়েরে বলেন, ‘যতোটা আমি জানি- তাতে এতোটুকুই আমি আপনাদের বলতে পারি যে, তিনি খুবই ভালো আছেন। তিনি ভালো বোধ করছেন।’

এয়ার ফোর্স ওয়ানে ওঠার সময় প্রেসিডেন্ট বাইডেনের এই হোঁচট খাওয়ায় উদ্বেগ সৃষ্টি হয়েছিল। কারণ গত নভেম্বরে নিজের পোষা কুকুরের সঙ্গে খেলা করার সময় পা পিছলে পড়ে গিয়েছিলেন তিনি। এতে পায়ে চোট পেয়েছিলেন বাইডেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

টিএম