ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশে ব্রিটেনের ওষুধপ্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের ওপর মানুষের আস্থা কমছে। সম্প্রতি ইউরোপের বেশ কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার বিতর্কে ভ্যাকসিনটির ওপর মানুষের আস্থা কমে গেছে। সোমবার ব্রিটিশ জরিপসংস্থা ইউগভের নতুন এক জরিপের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

জরিপে দেখা গেছে, জার্মানি, ফ্রান্স, স্পেন এবং ইতালি-সহ ইউরোপীয় ইউনিয়নের বড় সদস্য রাষ্ট্রগুলোর সংখ্যাগরিষ্ঠ মানুষ এখন অ্যাস্ট্রাজেনেকার এই টিকা নেওয়াকে অনিরাপদ মনে করছেন। তবে ব্রিটিশ-সুইডিশ এই কোম্পানির ভ্যাকসিনের প্রতি ব্রিটেনের নাগরিকদের ইতিবাচক ধারণা অনেক বেশি।

জরিপে অংশ নেওয়া ব্রিটিশদের দুই-তৃতীয়াংশ বলেছেন, অ্যাস্ট্রেজেনেকার টিকা নিরাপদ। জরিপে অংশগ্রহণকারী ব্রিটিশদের মাত্র ৯ শতাংশ ভ্যাকসিনটি নিরাপদ নয় বলে বিশ্বাস করেন।

ইউরোপের বিভিন্ন দেশে ভ্যাকসিনটির প্রয়োগ সাময়িক বন্ধ থাকার পর এই অঞ্চলের অনেক দেশ আবারও টিকাদান শুরু করছে। অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়ে বিশ্বজুড়ে যখন বিতর্কের ঝড় চলছে তখন এটির প্রতি মানুষের আস্থা কমে যাওয়ার এই খবর এলো।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ মোকাবিলায় সামাজিক বিধি-নিষেধ সম্প্রতি আরও কঠোর করা হয়েছে। প্রাণঘাতী এই ভাইরাস মোকাবিলায় কয়েকটি দেশ ফের লকডাউন জারি করেছে।

ভ্যাকসিন সরবরাহ নিয়ে ব্রিটেনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের কথার লড়াই শুরু হয়েছে। ব্রাসেলস ভ্যাকসিনটির রফতানি স্থগিত করতে পারে বলে সতর্ক করে দিয়েছে। চলতি মাসের শুরুর দিকে ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েকটি দেশ সুরক্ষা শঙ্কার কারণে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন স্থগিত করে। ভ্যাকসিন নেওয়ার পর কয়েক ডজন মানুষের শরীরে রক্ত জমাটের খবরে এটির প্রয়োগ স্থগিত করে তারা।

গত সপ্তাহে ইউরোপীয় মেডিকেল অ্যাজেন্সি (ইএমএ) অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ‌‘নিরাপদ এবং কার্যকর’ বলে ঘোষণা দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং ব্রিটেনও একই ধরনের মত প্রকাশ করে ভ্যাকসিনটির প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে। এরপর ইউরোপের কয়েকটি দেশ পুনরায় ভ্যাকসিনটির প্রয়োগ শুরু করেছে।

মার্চের মাঝের দিকে ইউগভের জরিপে দেখা যায়, জার্মানির প্রায় ৫৫ শতাংশ মানুষ এখন অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকে অনিরাপদ মনে করেন। অনিরাপদ মনে করার এই হার এক মাসের মধ্যে ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কারণ ফেব্রুয়ারির মাঝের দিকে দেশটির ৩২ শতাংশ মানুষ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকে অনিরাপদ মনে করেন বলে জানিয়েছিলেন।

ভ্যাকসিন নিয়ে দ্বিধা-বিভক্ত ফ্রান্সের নাগরিকদের মধ্যে যারা জরিপে অংশ নিয়েছিলেন; তাদের ৬১ শতাংশ বলেছেন, ভ্যাকসিনটি অনিরাপদ। ইতালি এবং স্পেনে এক মাসের ব্যবধানে অ্যাস্ট্রাজেনেকার টিকায় আস্থাহীনতা বেড়েছে প্রায় ২৭ শতাংশ।

ইউগভ বলছে, অ্যাস্ট্রাজেনেকার টিকার মতো ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন নিয়ে মানুষের ভীতি তেমন বৃদ্ধি পায়নি।

ব্রিটেনের জরিপকারী এই সংস্থা গত ১২ থেকে ১৮ মার্চ পর্যন্ত ইউরোপে করোনা টিকার ওপর মানুষের আস্থার বিষয়ে জানতে জরিপটি পরিচালনা করে। এরমধ্যে জার্মানির ২ হাজার ২৪ জন এবং ইউরোপের অন্যান্য দেশের এক হাজার পূর্ণ বয়স্ক নাগরিক জরিপে অংশ নেন।

সূত্র: এএফপি।

এসএস