মহামারি করোনার প্রাদুর্ভাব শুরুর পর রেকর্ড স্বল্পোতম সময়ে টিকা উদ্ভাবন হয়েছে। দেশে দেশে শুরু হয়েছে টিকাদান কর্মসূচি। কিন্তু করোনার প্রকোপ বিশ্ববাসীর পিছু ছাড়ছে না। প্রতিদিন নতুন করে কেউ বাবা-মা আবার কেউবা সন্তান-স্বজন হারাচ্ছেন। সর্বশেষ হিসাব অনুযায়ী মহামারি এই ভাইরাস ২৭ লাখেরও বেশি প্রাণ কেড়ে নিয়েছে।   

বৈশ্বিক এই মহামারি সঙ্কটের শুরু থেকে এর হালনাগাদ তথ্য নিয়ে নিয়মিত যে টালি প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির করোনাভাইরাস সেন্টার থেকে দেওয়া হিসাব অনুযায়ী বাংলাদেশ সময় সোমবার রাত পৌনে ৮টা পর্যন্ত করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ২০৭ লাখ ১৬ হাজার ৮২৯।

করোনায় প্রাণহানির দিক থেকে শীর্ষ পাঁচ দেশ যথাক্রমে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো, ভারত ও যুক্তরাজ্য। ভাইরাসটিতে শীর্ষ বিপর্যস্ত দেশ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৫ লাখ ৪২ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। এরপর দুই লাখ ৯৪ হাজারের বেশি মৃত্যু নিয়ে করোনায় দ্বিতীয় সর্বাধিক প্রাণহানি লাতিন আমেরিকার সর্ববৃহৎ দেশ ব্রাজিলে। 

শীর্ষ পাঁচে থাকা বাকি তিনটি দেশ যথাক্রমে যুক্তরাষ্ট্র সীমান্ত লাগোয়া মেক্সিকোতে ১ লাখ ৯৮ হাজারের বেশি মানুষ মারা গেছে। আর চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা দুই দেশ যথাক্রমে ভারতে এক লাখ ৬০ হাজার এবং যুক্তরাজ্যে ১ লাখ ২৬ হাজারের বেশি প্রাণহানি হয়েছে। এই পাঁচটি দেশে বিশ্বে করোনায় প্রাণহানির প্রায় অর্ধেক অর্থাৎ সোয়া ১৩ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

করোনায় মৃত্যুতে শীর্ষ দশটি দেশের মধ্যে বাকি পাঁচটি দেশ যথাক্রমে ইতালিতে ১ লাখ ৫ হাজার, রাশিয়ায় প্রায় ৯৪ হাজার, ফ্রান্সে ৯২ হাজারের বেশি, জার্মানিতে প্রায় ৭৫ হাজার এবং স্পেনে প্রায় ৭৩ হাজার প্রাণহানি হয়েছে। মহামারি এই ভাইরাসের সংক্রমণে প্রাণহানিতে শীর্ষ দশটি দেশের মধ্যে নয়টি দেশই ইউরোপ নয়তো উত্তর কিংবা দক্ষিণ আমেরিকার।  

মোট আক্রান্ত রোগীর দিক থেকেও শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাস এখন পর্যন্ত দেশটির দুই কোটি ৯৮ লাখের বেশি মানুষের দেহে সংক্রমণ ঘটিয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে শনাক্ত রোগী এক কোটি ২০ লাখ প্রায়। এরপর যথাক্রমে ভারতে এক কোটি ১৬ লাখ, রাশিয়ায় ৪৪ লাখ এবং যুক্তরাজ্যে শনাক্ত হয়েছে ৪৩ লাখের বেশি কোভিড-১৯ রোগী।

এদিকে গত ২৪ ঘণ্টায় সাত মাসের মধ্যে সর্বাধিক ২ হাজার ৮০৯ জন রোগী শনাক্ত হওয়ার পর বাংলাদেশে এখন পর্যন্ত আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৭৩ হাজার ৬৮৭ জনে। একই সময়ে গত আড়াই মাসের মধ্যে একদিনে সর্বাধিক ৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট প্রাণহানি সংখ্যা গিয়ে ঠেকলো ৮ হাজার ৭২০ জনে। 

এএস