বাম পায়ের অর্ধেকটা জুড়ে ব্যাণ্ডেজ। আর সেই পা রাখা ফুটবলের ওপর। আর পাশে লেখা ‘ভাঙা পায়েই খেলা হবে’। ভারতের পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনকে সামনে রেখে রাজ্যটিতে এভাবেই প্রাচারণা চালাচ্ছে তৃণমূল কংগ্রেস।

ভারতীয় গণমাধ্যম এই সময় বলছে, পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলীয় শিলিগুড়ি শহরের দেয়ালে দেয়ালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চোটগ্রস্ত পায়ের ছবি দিয়ে অভিনব এই কায়দায় চলছে তৃণমূল কংগ্রেসের নির্বাচনী প্রচার-প্রচারণা। মানুষের ভোট পেতে মমতার চোট লাগার আবেগকে কাজে লাগাতে চাইছে দলটি।

আসন্ন বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম থেকে লড়ছেন তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেত্রী এবং রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি নির্বাচনী প্রচারণা চালাতে সেখানে গিয়ে পায়ে আঘাত পান তিনি। দলটির অভিযোগ, হামলা শিকার হয়েছেন মমতা। এরপর রাজ্যজুড়ে প্রতিবাদে নামেন তৃণমূল নেতাকর্মীরা।

এদিকে পায়ের আঘাত থেকে এখনও পুরোপুরি সুস্থ না হলেও ভাঙা পা নিয়েই এখন জেলায় জেলায় জনসভা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই পা-কেই প্রচারের হাতিয়ার বানিয়েছেন মমতার দলের নেতাকর্মীরা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, শিলিগুড়ি ও ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা আসনের বিভিন্ন জায়গায় মমতার চোটগ্রস্ত পায়ের চিত্রই ফুটিয়ে তোলা হয়েছে দেয়াল লিখনের মাধ্যমে। ওই আসনের একাধিক জায়গায় দেয়ালজুড়ে এখন কেবলই মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাঙা পায়ের ছবি।

শিলিগুড়ি তৃণমূল কংগ্রেসের কো-অর্ডিনেটর সত্যজিৎ অধিকারীর দাবি, ‘দিদি ভাঙা পা নিয়ে মোদির বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছেন। দিদির ভাঙা পা-কে সামনে রেখেই আমরা আমাদের খেলা খেলবো। তার নির্দেশে আমরা সর্বত্র ঝাপিয়ে পড়েছি।’

টিএম