ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিজ শহর ক্রাইভি রি-এর একাধিক ভবনে বিমান হামলা চালিয়েছে রাশিয়ার বিমানবাহিনী। এ হামলায় ৬৪ বছরের এক বৃদ্ধা গুরতর আহত হয়েছেন।

শুক্রবার (১৯ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

হামলার ব্যাপারে প্রেসিডেন্ট দপ্তর এক বিবৃতিতে বলেছে, ‘ইউক্রেনের মধ্যাঞ্চলের ক্রাইভ রির একাধিক জায়গায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শত্রুরা একটি বেসরকারি শিল্প প্রতিষ্ঠানে হামলা চালিয়েছে। একই সঙ্গে কয়েকটি ভবনে আগুন ধরে যায়।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ’৬৪ বছর বয়সী এক বৃদ্ধা আহত হয়েছেন। গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শত্রুদের হামলায় প্রশাসনিক ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ আগুন ইতোমধ্যে নিভিয়ে ফেলা হয়েছে।’

ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, এ হামলায় রাশিয়া সবমিলিয়ে ছয়টি ক্রুস ক্ষেপণাস্ত্র এবং ২২টি ড্রোন ব্যবহার করেছে। এরমধ্যে তিনটি ক্ষেপণাস্ত্র এবং ১৬টি ড্রোন ভূপাতিত করা হয়েছে।

এদিকে জেলেনস্কির শহরে এমন সময় হামলার ঘটনা ঘটল যখন তিনি ইউরোপের চারটি দেশ ভ্রমণ শেষে এখন এশিয়া সফরে গেছেন। শুক্রবার হঠাৎ করে কোনো পূর্ব ঘোষণা ছাড়া মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী দেশ সৌদি আরবে যান জেলেনস্কি। সৌদিতে আরব লীগের সম্মেলনে বক্তব্য দেওয়ার কথা রয়েছে তার। এছাড়া জেলেনস্কি সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। ধারণা করা হচ্ছে কাল শনিবার তিনি জাপানে যাবেন। সেখানে বিশ্বের সাত বৃহৎ অর্থনৈতিক দেশ নিয়ে গঠিত জি-৭ জোটের সম্মেলনে যোগ দেবেন।

সূত্র: আল জাজিরা

এমটিআই