ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দর (ফাইল ছবি)

প্রথমবারের মতো পাকিস্তানি এক নারীর শরীরে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। ১৯ বছর বয়সী ওই নারী শনিবার (২০ মে) সৌদি আরব থেকে ইসলামাবাদে পৌঁছান এবং মাঙ্কিপক্সে আক্রান্ত বলে শনাক্ত হন। রোববার (২১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, ভুক্তভোগী নারী সৌদি আরব থেকে শনিবার পাকিস্তানে ফিরে আসেন এবং তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে ইসলামাবাদ বিমানবন্দর কর্তৃপক্ষ তাকে হাসপাতালে ভর্তির জন্য রেফার করে। পরে তিনি পাকিস্তান ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (পিআইএমএস)-এর আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হন।

দ্য ডন বলছে, শনিবার সকালে ওই নারীর নমুনা সংগ্রহ করা হয় এবং জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে (এনআইএইচ) পাঠানো হয়। সন্ধ্যায় ইনস্টিটিউট থেকে নিশ্চিত করা হয় যে, তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত।

বেশ কয়েকটি সূত্র জানিয়েছে, নারী ওই রোগী পাকিস্তানের গুজরানওয়ালার বাসিন্দা এবং তিনিই পাকিস্তানের প্রথম নারী যিনি মাঙ্কিপক্স বা এমপক্সে আক্রান্ত হয়েছেন। এর আগে, ইসলামাবাদে দুই পুরুষ রোগী মাঙ্কিপক্সে আক্রান্ত বলে শনাক্ত হয়েছিলেন এবং করাচিতে আরেকজন পুরুষ রোগী এই ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছিলেন।

পিআইএমএস’র মুখপাত্র ডা. হায়দার আব্বাসিও নিশ্চিত করেছেন, সৌদি আরব থেকে ফিরে আসা ১৯ বছর বয়সী ওই নারী মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

তিনি বলেন, ‘রোগী বর্তমানে আইসোলেশন ওয়ার্ডে এবং স্থিতিশীল অবস্থায় রয়েছে। ভাইরাসে নেগেটিভ ঘোষণা করা হলে তাকে ছেড়ে দেওয়া হবে। তার সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করা হচ্ছে এবং তাদেরও পরীক্ষা করা হবে। একইসঙ্গে তারা পরীক্ষায় নেগেটিভ না হওয়া পর্যন্ত বিচ্ছিন্ন অবস্থায় রাখা হবে।’

টিএম